About Us

জঙ্গলমহল পশ্চিমবঙ্গ রাজ্যের বীরভূম, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর , ঝাড়গ্রাম ও সমস্ত খবর আমারা দিয়ে থাকি সবার আগে
জোহার জঙ্গলমহল এর সাথে থাকুন নজরে রাখুন,খবরে থাকুন।

যোগাযোগ করুন – আমাদের ফেসবুক পেজে ম্যসেজ করতে পারে –https://www.facebook.com/JoharJangalMahal/
এবং ইমেল আইডি – joharjangalmahal@gmail.com

জঙ্গল মহল হল ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বীরভূম, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর , ঝাড়গ্রাম ও ছোটোনাগপুর মালভূমির বন ও পর্বতময় অংশটির নাম। অষ্টাদশ শতাব্দীতে এই অঞ্চল ব্রিটিশ শাসনাধীনে আসার পর এই নাম চালু হয়। সেযুগে জঙ্গল তরাই নামে পরিচিত অঞ্চলে এই জেলা অবস্থিত ছিল। এই অঞ্চলটি ছিল ঘন বনাকীর্ণ এবং আদিবাসী অধ্যুষিত। ১৮০৫ সালে অষ্টাদশ রেগুলেশন পাস হওয়ার পর বর্ধমান, বীরভূম, বাঁকুড়া ও মেদিনীপুর জেলার মেজিস্ট্রেটের এক্তিয়ারভুক্ত এলাকা বিচ্ছিন্ন করে জঙ্গল মহল জেলা গঠিত হয়। এই জেলা একটি পৃথম ম্যাজিস্ট্রেটের এক্তিয়ারে আসে। ২৩টি পরগনা ও মহল নিয়ে এই জেলা গঠিত হয়েছিল। ১৮৩৩ সালের ত্রয়োদশ রেগুলেশন পাস হওয়ার পর জঙ্গল মহল জেলা ভেঙে যায়। সেনপাহাড়ি, শেরগড় ও বিষ্ণুপুর এস্টেট বর্ধমান জেলার অধিভুক্ত হয়। অবশিষ্ট অঞ্চল নিয়ে মানভূম জেলা গঠিত হয়।
পরবর্তীকালে অবশ্য বর্ধমান জেলা ভেঙে বীরভূম, বর্ধমান, বাঁকুড়া ও মেদিনীপুর জেলা গঠিত হয়। ১৯১১ সালে বাংলা ও বিহার ভেঙে দুটি পৃথক প্রদেশ গঠন করা হলে বীরভূম, বর্ধমান, বাঁকুড়া ও মেদিনীপুর জেলা বাংলার অন্তর্ভুক্ত হয় এবং মানভূম জেলা বিহারের অন্তর্ভুক্ত হয়। ভারত স্বাধীন হওয়ার পর মানভূম জেলার পুরুলিয়া মহকুমাটি নবগঠিত পশ্চিমবঙ্গ রাজ্যের অন্তর্ভুক্ত হয় এবং পুরুলিয়া জেলাগঠিত হয়। বর্তমানে মানভূম জেলাটি দ্বিধাবিভক্ত হয়ে পূর্ব মানভূম ও পশ্চিম মানভূম জেলা গঠিত হয়। এই দুই জেলা এখন ঝাড়খণ্ড রাজ্যের অন্তর্গত। মেদিনীপুর জেলাটি দ্বিধাবিভক্ত হয়ে পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুর জেলা গঠিত হয়েছে। পশ্চিমবঙ্গের বাঁকুড়া, পুরুলিয়া ও পশ্চিম মেদিনীপুর , ঝাড়গ্রাম জেলার অন্তর্গত অঞ্চলটিকে কথ্যভাষায় এখনও “জঙ্গল মহল” বলে উল্লেখ করা হয়।
 

(Read english)
 

First of all we give news of Birbhum, Bankura, West Midnapore, Jhargram and all of the jungle mahal West Bengal state.

Stay tuned, stay in the news with Johor’s Jungle Mahal.



Contact – Can message on our facebook page —https://www.facebook.com/JoharJangalMahal/

 And can be contacted on our web-side: https://www.joharjangalmahal.in/


Jungle Mahal is the name of the forests and mountainous parts of Birbhum, Bankura, West Midnapore, Jhargram and Chhota Nagpur plains of West Bengal state of India. This name came into being in the eighteenth century after the region came under British rule. The district was located in the area known as Jungle Tarai in Sage. The area was densely populated and indigenous. After the eighteenth Regulation was passed in 9 th, the Jangal Mahal District was formed by the separation of the area of ​​Magistrates of Vardhan, Birbhum, Bankura and Medinipur districts. This district comes under the purview of a Pethom Magistrate. The district was formed with 20 parganas and mahals. After the passage of the 13 th Regulation, the jungle mahal district collapsed. Senaphari, Shergarh and Bishnupur estates became affiliated to Burdwan district. Manbhum district is made up of remaining areas

Later, however, Birbhum, Burdwan, Bankura and Medinipur districts were formed after breaking the Burdwan district. Two separate provinces were formed after the dissolution of Bengal and Bihar in the 5th, Birbhum, Burdwan, Bankura and Medinipur districts were included in Bengal and Manbhum district included Bihar. After India became independent, Purulia subdivision of Manbhum district was incorporated into newly formed West Bengal state and Purulia district was formed. At present, the Manabhum district is divided into East Manbhum and West Manbhum district. These two districts now belong to the state of Jharkhand. Medinipur district is divided into East Midnapore and West Midnapore district. The area under Bankura, Purulia and West Midnapore, Jhargram district of West Bengal is still spoken of as “Jungle Mahal”.