Friday, September 30, 2022

আজ ১৯ আগস্ট ২০২২ পশ্চিমবঙ্গের জঙ্গলমহলের জেলা গুলির কেমন আবহাওয়া থাকতে পারে ………..

কলকাতা: ভাদ্রের শুরুতেই দুর্যোগের আশঙ্কা। ফের রাজ্যের উপকূলে গভীর নিম্নচাপের ভ্রুকুটি। শুক্রবার অতি ভারী বর্ষণের পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। দু’দিন সতর্কতা জারি করা হল দক্ষিণবঙ্গে। উত্তর পূর্ব বঙ্গোপসাগর ও পূর্ব মধ্য বঙ্গোপসাগর অর্থাত্‍ বাংলাদেশ এবং মায়ানমার সীমান্তে এই নিম্নচাপ তৈরি হয়েছে।এর অভিমুখ হবে উত্তর-পশ্চিম দিকে। আগামী ৬ ঘন্টার মধ্যে এই নিম্নচাপটি আরও শক্তি বাড়াবে। শুক্রবার সকালের মধ্যেই বাংলা, বাংলাদেশ উপকূলে গভীর নিম্নচাপে পরিণত হওয়ার কথা তার। বৃহস্পতিবারই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের ৯ জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

শুক্রবার অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুরে। ভারী বৃষ্টি হতে পারে আরও পাঁচ জেলায়। শুক্রবার পশ্চিমের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। দুই মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রাম, বাঁকুড়া,পুরুলিয়ায় বৃষ্টির দাপট থাকবে। এছাড়া পশ্চিম ও পূর্ব বর্ধমানে ভারী বৃষ্টি হতে পারে। শুক্রবার রাতের দিকে ভারী বৃষ্টি শুরু হওয়ার কথা। শনিবার বিকেলের দিকে বৃষ্টির দাপট কমবে।

যেহেতু নিম্নচাপের প্রভাব থাকবে, তার ফলে দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে ঝোড়ো হাওয়ার গতিবেগ থাকবে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার। ২০ অগস্ট পর্যন্ত সমুদ্রে মাছ ধরতে নিষেধ করা হয়েছে মত্‍স্যজীবীদের। পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনার সমুদ্র সৈকতেও নামতে নিষেধ করা হয়েছে। তবে এই বর্ষণ সৌভাগ্য বয়ে আনতে পারে কৃষকদের জন্য। এই বর্ষার মরসুমে এখনও দক্ষিণবঙ্গের বরাতে বৃষ্টির ঘাটতি রয়েছে। এই নিম্নচাপের কারণে বর্ষণ সেই ঘাটতি পুষিয়ে দিতে পারে কি না সেটাই দেখার। এবার বহু জায়গায় আমন ধানের চারা রোপন করতে পারেননি কৃষকরা। নতুন করে আশায় বুক বাঁধছেন তাঁরা।

বৃহস্পতিবার কোন কোন জেলায় সতর্কতা

কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান, নদিয়া, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর।

শুক্রবার কোন কোন জেলায় সতর্কতা জারি

দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান

শনিবার কোন কোন জেলায় সতর্কতা

পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

লেটেস্ট খবর

লেটেস্ট খবর

হাতির খবর

জঙ্গলমহল ভ্রমণ