Sunday, August 14, 2022

এলাহিয়া হাই-মাদ্রাসায় অরণ্য সপ্তাহ পালন

নিজস্ব সংবাদদাতা, মেদিনীপুর : চলতি বছরের ১৪ থেকে ২০ জুলাই পর্যন্ত রাজ্যজুড়ে অরন্য সপ্তাহ পালন কর্মসূচি অনুষ্ঠিত হচ্ছে। বন দফতর ও বিভিন্ন সংস্থার পক্ষ থেকে চারাগাছ বিতরণ কর্মসূচী গ্রহণ করা হয়েছে। পাশাপাশি সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানের উদ্যোগেও উন্মুক্ত স্থানে বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এই কর্মসূচিতে সামিল হলো পশ্চিম মেদিনীপুর জেলার মেদিনীপুর সদরের অন্তর্গত এলাহিয়া হাই মাদ্রাসা(উঃ মাঃ)। মঙ্গলবার বিকেলে এলাহিয়া হাই মাদ্রাসার সভাকক্ষে বনসৃজন সম্পর্কে একটি আলোচনা সভার আয়োজন করা হয়।

এলাহিয়া হাই-মাদ্রাসায় অরণ্য সপ্তাহ পালন

প্রোজেক্টার প্রেসেন্টেশনের মাধ্যমে গাছের পরিবেশগত উপযোগিতা ও উপকারিতা বোঝানো হয়।‌ কোন বৃক্ষ কোন স্থানে লাগানো দরকার সেই সম্পর্কে ব্যাখা দেওয়া হয়। সমগ্র কর্মসূচিতে টেকনিক্যাল সাপোর্টের পাশাপাশি মাদ্রাসার জন্য চারাগাছ সরবরাহের ব্যবস্থা করে সামাজিক সংগঠন মেদিনীপুর কুইজ কেন্দ্র সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি ।

এলাহিয়া হাই-মাদ্রাসায় অরণ্য সপ্তাহ পালন

প্রোজেক্টার প্রেসেন্টেশনের মাধ্যম আলোচনা করেন গোদাপিয়াশাল এম জি এম হাইস্কুলের শিক্ষক মনিকাঞ্চন রায় ও চুয়াডাঙ্গা হাইস্কুলের শিক্ষক সুদীপ কুমার খাঁড়া। আলোচনা শেষে পরিবেশ‌ বিষয়ক কুইজ অনুষ্ঠিত হয়। সঠিক উত্তরদাতাদের পুরস্কার হিসেবে একটি করে চারাগাছ উপহার হিসেবে প্রদান করা হয়। পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণীর ছাত্রছাত্রীরা সক্রিয়ভাবে আলোচনায় অংশগ্রহণ করে। আলোচনা সভার পর মাদ্রাসা সংলগ্ন স্থানে বেশ কয়েকটি চারাগাছ রোপন করা হয়। সমগ্র অনুষ্ঠানটি সুষ্ঠু ভাবে পরিচালনা করেন মাদ্রাসার ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক তাজেম্মুল হোসেন‌।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

লেটেস্ট খবর

লেটেস্ট খবর

হাতির খবর

জঙ্গলমহল ভ্রমণ