Saturday, August 20, 2022

বাঁকুড়ার সারেঙ্গার শিক্ষিকা বাড়িতেই তৈরি করলেন ‘পাঁচ পয়সার জাহাজ’

নিজস্ব প্রতিনিধি, বাঁকুড়া : বাঁকুড়ার শিক্ষিকা বাড়িতেই তৈরি করলেন ‘পাঁচ পয়সার জাহাজ’পাঁচ পয়সার জাহাজ। কথাটা শুনতে অবাক লাগলেও এই কথাকে সত্যি করে দেখিয়েছেন বাঁকুড়ার এক শিক্ষিকা। বাড়িতে জমে থাকা পুরানো পাঁচ পয়সার কয়েন দিয়েই বানিয়ে ফেলেছেন এক আস্ত জাহাজ। জলে না নামলেও, মাটিতে আপাতত সাড়া ফেলেছে বাঁকুড়ার শিক্ষিকার তৈরি এই জাহাজ।
বাঁকুড়ার সারেঙ্গার শিক্ষিকা বাড়িতেই তৈরি করলেন 'পাঁচ পয়সার জাহাজ'

Read More :La. Ganesan: জগদীপ ধনকড়ের ইস্তফা, মণিপুরের রাজ্যপাল লা গণেশনকে বাংলার অতিরিক্ত দায়িত্ব

অনবদ্য এই শিল্পকলাটি তৈরি করেছেন বাঁকুড়া জেলার সারেঙ্গার চৈতালি মহাপাত্র। জানা গেছে, চৈতালিদেবী পেশায় একজন স্কুল শিক্ষিকা। তবে তার নেশা নানা শিল্পকলায়। আর অভাবনীয় সেই শিল্পভাবনা থেকেই তিনি বাড়িতে নিজের হাতে বানিয়ে ফেলেছেন এই পাঁচ পয়সার জাহাজ। তিনি জানিয়েছেন আজ থেকে প্রায় ২৮ বছর আগেই তিনি তৈরি করেছিলেন এই জাহাজ। বাড়িতে জমে থাকা পুরানো পাঁচ পয়সার কয়েন দিয়েই তিনি তৈরি করেছেন জাহাজটি।বাঁকুড়ার সারেঙ্গার শিক্ষিকা বাড়িতেই তৈরি করলেন 'পাঁচ পয়সার জাহাজ'

তবে শুধু জাহাজ নয়, চৈতালিদেবীর ঘরজুড়ে রয়েছে আরো নানা শিল্পকলার নিদর্শন। পুরানো কেটলির স্মৃতি ধরে রাখতে তিনি সেটিকেও স্থান দিয়েছেন তার শোকেসে। এছাড়াও বাগান পরিচর্যার বিশেষ নেশা রয়েছে এই স্কুল শিক্ষিকার মাধ্যমে। কিন্তু পাঁচ পয়সার কয়েন দিয়ে জাহাজই কেন তৈরি করলেন তিনি? এর পিছনে কি ভাবনা রয়েছে চৈতালিদেবীর? শুনে নেব তার মুখ থেকেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

লেটেস্ট খবর

লেটেস্ট খবর

হাতির খবর

জঙ্গলমহল ভ্রমণ