Saturday, August 20, 2022

প্লাস্টিক বর্জন ও গাছ লাগানোর বার্তা নিয়ে বাঁকুড়া থেকে কেদারনাথ ১৬০০ কিমি সাইকেল যাত্রা পঞ্চাশ জনের পূণ্যার্থী দলের, সঙ্গে শুশুনিয়ার ঝর্নার জল কেদারনাথে ঢালার পরিকল্পনা

নিজস্ব প্রতিনিধি, বাঁকুড়া : প্লাস্টিক বর্জন ও গাছ লাগানোর বার্তা নিয়ে বাঁকুড়া থেকে কেদারনাথ ১৬০০ কিমি সাইকেল যাত্রা পঞ্চাশ জনের পূণ্যার্থী দলের, সঙ্গে শুশুনিয়ার ঝর্নার জল কেদারনাথে ঢালার পরিকল্পনা।

শ্রাবণ মাস পড়তেই দেশের সমস্ত শৈব তীর্থে জমতে শুরু করেছে শ্রাবনী মেলা। ভিড় বাড়ছে শিব মন্দির গুলিতে। দূর দূরান্ত থেকে পায়ে হেঁটে পূন্যার্থীর দল জল নিয়ে চলছেন শৈব ক্ষেত্রগুলির উদ্যেশ্যে। কিন্তু শুধু শিবের মাথায় জল ঢেলে পূন্যার্জন করা নয় প্লাস্টিক বর্জন ও গাছ লাগানোর বার্তা নিয়ে সাইকেলে করে বাঁকুড়ার শুশুনিয়া পাহাড় থেকে প্রায় পঞ্চাশ জনের একটি পূন্যার্থীর দল বেরিয়ে পড়লেন কেদারনাথের উদ্যেশ্যে।

ফি বছর শ্রাবণ মাস পড়লেই বাঁকুড়ার ইদাঁরাগোড়া বোলব্যোম কমিটির মধ্যে শুরু হয়ে যায় তৎপরতা। প্রতি বছরই নিত্য নতুন শৈবক্ষেত্রে পাড়ি জমান এই কমিটির তরুণেরা। কখনো বদ্রীনাথ, কখনো বেনারস,কখনো আবার কাটমান্ডু, আবার কখনো উত্তরাখন্ডের শৈব ক্ষেত্রে যান তাঁরা। সঙ্গে থাকে বাঁকুড়ার শুশুনিয়া পাহাড়ের ঝর্ণার জল। পায়ে হেঁটে বা বাসে ট্রেনে নয় এই কমিটির সদস্যরা জল শৈব ক্ষেত্রে জল ঢালতে যান সাইকেলে চড়ে। উদ্যেশ্য যাওয়ার পথে প্রতিবছর পরিবেশ সংক্রান্ত নিত্য নতুন বার্তা ছড়িয়ে দেওয়া।

গত দুবছর করোনার বাড় বাড়ন্তে সেই ধারাবাহিকতায় ছেদ পড়েছিল। তবে এবার আর চার দেওয়ালে আটকে থাকলেন না ইঁদারাগোড়ার যুবকেরা। শ্রাবন মাস শুরু হতেই শুশুনিয়ার ঝর্ণার জল সঙ্গে নিয়ে সাইকেলে চড়ে বেরিয়ে পড়লেন পঞ্চাশ জন যুবক, গন্তব্য কেদারনাথ। বাঁকুড়া থেকে কেদারনাথ ১৬০০ কিলোমিটারের এই যাত্রাপথে পূন্যার্থীরা পাঁচ রাজ্যে স্থানে স্থানে দাঁড়িয়ে ছড়িয়ে দেবেন প্লাস্টিক বর্জন ও গাছ লাগানোর বার্তা। যাত্রাপথের দুদিকে সাধ্যমতো নিজেরাও পুঁতে দেবেন গাছের চারা।

যাত্রাপথে কিছু মানুষকেও যদি প্রকৃতি সম্পর্কে সচেতন করা যায় তাহলে তা হবে এই উদ্যোগের সাফল্য বলছেন পূন্যার্থীরা। এদিন বাঁকুড়ার ইঁদারাগোড়া এলাকায় পূন্যার্থীদের যাত্রার সূচনা করেন বাঁকুড়ার পুরপ্রধান ৷ অলকা সেন মজুমদার। পূন্যার্থীদের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে বাঁকুড়া পুরসভা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

লেটেস্ট খবর

লেটেস্ট খবর

হাতির খবর

জঙ্গলমহল ভ্রমণ