Saturday, July 2, 2022

জ্যাঠো কচু চাষ করে “কম খরচে অধিক লাভের মুখ দেখছেন বাঁকুড়া জেলার “কোতুলপুরের” চাষীরা ।

নিজস্ব প্রতিনিধি , বাঁকুড়া : জ্যাঠো কচু চাষ করে “কম খরচে অধিক লাভের মুখ দেখছেন বাঁকুড়া জেলার “কোতুলপুরের” চাষীরা ।

গ্রামবাংলার সবার কাছে অতি পরিচিত সস্তা দামের সবজি হলো কচু । এই কচুর চাষ দিন দিন বাড়ছে বাঁকুড়া জেলার কোতুলপুর ব্লক সহ জেলার বিভিন্ন প্রান্তে । কচুতে রোগ বালাই কম , কীটনাশক ছাড়াই আবাদে করা যায় চাষ । অন্যান্য ফসলের চেয়ে খরচও কম । এই ফসলে পচনের ভয় নেই বললেই চলে । তাই কৃষকরা চিরাচরিত ব্যায় বহুল ” আলু , সর্ষে , বোরো ধানের চাষ বাদ দিয়ে , কম খরচে অধিক লাভের জন্য কচু চাষের প্রতি ঝুঁকছে তারা ।

জ্যাঠো কচু চাষ করে "কম খরচে অধিক লাভের মুখ দেখছেন বাঁকুড়া জেলার "কোতুলপুরের" চাষীরা ।

এই মুহুর্তে বাঁকুড়া জেলার জয়পুর , কোতুলপুর ইন্দাস ব্লকের পাস দিয়ে বয়ে যাওয়া দ্বারকেস্বর নদীর চজ্যাঠো কচু চাষড় লাগোয়া বালি-দোয়াস মাটিতে সবচেয়ে বেশি কচু চাষ হচ্ছে । জাত গুলি হলো- দুধ কচু, পঞ্চমুখী কচু,আর মুখী কচু যা পশ্চিমবঙ্গের প্রায় সব জেলাতেই দেখতে পাওয়া যায় ।
কচু এমন একটি সবজি যার আগা থেকে গোড়া পর্যন্ত খাওয়া যায় ।কচুর লতি , ও ডাটা গ্রামাঞ্চল সহ কলকাতা , মেদনাপুর , পুরুলিয়ার মতো যায়গাতে সর্বস্তরের মানুষের কাছে সুষম পুষ্টিকর সবজি হিসেবে পরিচিত ।

এই মুহূর্তে কচুর বাজার মুল্য বেশি , তাই কৃষকরা দিনরাত এক করে বাড়ির মহিলাদের নিয়ে প্রখর তাপপ্রবাহে মাথার উপর ছাতা লাগিয়ে সারাদিন ধরে কচু তুলতে ব্যাস্ত হয়ে পড়েছে ।তাঁরা চাইছেন এই সময়ের মধ্যে একটু বেশী রোজগার করতে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

লেটেস্ট খবর

লেটেস্ট খবর

হাতির খবর

জঙ্গলমহল ভ্রমণ