Thursday, June 30, 2022

ডিজ়িটাল যুগে বাড়ছে সাইবার ক্রাইম পড়ুয়াদের নিয়ে সর্তকবার্তা কেশিয়াড়ি পুলিশ

জোহার জঙ্গলমহল নিউজ :  ডিজ়িটাল যুগে বাড়ছে সাইবার ক্রাইম। একটু অসতর্ক হলেই সমস্যা ও ক্ষতির সম্মুখীন হচ্ছেন সাধারণ মানুষ থেকে পড়ুয়ারা। তাই পড়ুয়াদের সচেতন করতে শিবির করল কেশিয়াড়ির নছিপুর আদিবাসী হাইস্কুল। বুধবার পশ্চিম মেদিনীপুর জেলা পুলিশ ও কেশিয়াড়ি থানার সহযোগিতায় বিদ্যালয়ের নবম-দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের নিয়ে এই শিবির হয়েছে। সাইবার ক্রাইমের বিভিন্ন বিষয়ে ব্যাখ্যা করেন পুলিশ আধিকারিকেরা। সঙ্গে প্রজেক্টারের মাধ্যমে সাইবার ক্রাইমের খুঁটিনাটি বিষয় জানানো হয় পড়ুয়াদের। কেন এই শিবির ? স্কুলটি জানাচ্ছে, সাধারণ মানুষের পাশাপাশি পড়ুয়ারাও নানাভাবে ঠকছে। তাদের হাতেও এখন মোবাইল।
ডিজ়িটাল যুগে বাড়ছে সাইবার ক্রাইম পড়ুয়াদের নিয়ে সর্তকবার্তা কেশিয়াড়ি পুলিশ

অনলাইন পড়াশোনা থেকে নানা কাজে মোবাইল ব্যবহার করছে পড়ুয়ারা। ফলে নানাভাবে প্রতারিত হওয়ার সম্ভাবনা থেকে যায়। তাই তাদের সে বিষয়ে সচেতন করতে এই উদ্যোগ। এদিন পড়ুয়াদের সচেতন করা শিবিরে উপস্থিত ছিলেন কেশিয়াড়ির বিডিও বিপ্লবকুমার দত্ত, বিধায়ক পরেশ মুর্মু, জেলা শিক্ষা কর্মাধ্যক্ষ মামনি মাণ্ডি, কেশিয়াড়ি থানার আইসি উদয়শংকর মণ্ডল, বিদ্যালয়ের প্রধান শিক্ষক স্বপন পৈড়া প্রমুখ।
পুলিশের পক্ষ থেকে মোবাইলে আসা কোন ধরনের লিঙ্ক বা কোন ধরনের মেসেজে ঢুকলে সমস্যা হতে পারে সে বিষয়ে যাবতীয় তথ্য পড়ুয়াদের দেওয়ার চেষ্টা করা হয়েছে। পুলিশ আধিকারিকেরা জানিয়েছেন, অনেক মেসেজ আসে যেগুলোতে টাকার অফার বা লোভনীয় বিষয় লেখা থাকে। এমন কোনও লিঙ্কে না যাওয়ার নির্দেশ দিয়েছেন তারা। এদিন বিদ্যালয়ের আবাসিক আদিবাসী সম্প্রদায়ের পড়ুয়াদের জন্য একটি কম্পিউটার কক্ষের উদ্বোধন করা হয়েছে। উদ্বোধন করেন কেশিয়াড়ি থানার পুলিশ আধিকারিক উদয়শংকর মণ্ডল। বিদ্যালয়টি জানাচ্ছে, নিখরচায় পড়ুয়ারা কম্পিউটার শিখতে পারবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

লেটেস্ট খবর

লেটেস্ট খবর

হাতির খবর

জঙ্গলমহল ভ্রমণ