Saturday, May 21, 2022

ফের লক্ষাধিক টাকার শাল গাছ চুরি, বন দফতরের নজরদারি নিয়ে প্রশ্ন

JJM NEWS :   মেদিনীপুর সদরের চাঁদড়ার জঙ্গল থেকে শাল গাছ চুরির ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। কয়েকমাস আগেও প্রায় দুই লক্ষ টাকার শাল গাছ চুরি হয়েছিল। ফের গাছ চুরি হওয়ায় বন দফতরের নজরদারি নিয়ে প্রশ্ন তুলছেন স্থানীয়রা। পশ্চিম মেদিনীপুর জেলার চাঁদড়া এবং গোয়ালতোড়ে সক্রিয় গাছ পাচার চক্র।

ফের লক্ষাধিক টাকার শাল গাছ চুরি, বন দফতরের নজরদারি নিয়ে প্রশ্ন

এই চক্র কয়েক লক্ষ টাকার শাল গাছ কেটে নিয়ে প্রাচার করছে রাতের অন্ধকারে। ঘটনাটি পশ্চিম মেদিনীপুর জেলার চাঁদড়া ফরেস্টের। চাঁদড়ার আমাঝর্ণা ও চাউলপুড়ার জঙ্গলে মোটা ও পুরনো অনেক শাল গাছ রয়েছে। সেই সব শাল গাছ কেটে নিয়ে দুষ্কৃতীরা পালিয়ে যায় বলে অভিযোগ। গত কয়েকদিনে ১৫টি বেশি শাল গাছ কেটেছে দুষ্কৃতীরা, এমনটাই জানা যাচ্ছে। বন দফতর সূত্রে জানা গিয়েছে, এই গাছ চুরিতে বড় ধরণের কোনো পাচার চক্র কাজ করছে। রাতে পিকআপ ভ্যান গাড়ি নিয়ে জঙ্গলে প্রবেশ করছে। ব্যবহার করছে মেশিন করাত।

বন দফতরের অনুমান কনকাবতী ও ভাদুতলায় পুলিশের নাকা চেকিং পয়েন্ট থাকায় পিড়াকাটা হয়ে শালবনীর দিকে যাতায়াত করছে পাচারকারীরা। পুলিশেও বিষয়টি জানানো হয়েছে বলে জানা গিয়েছে। রাতেও পুলিশ ও বন দফতরের কর্মীরা পিড়াকাটা, চাঁদড়া, ভাদুতলা, শালবনীতে নজরদারি চালানোর উদ্যোগ নিয়েছে।

তবে ফের গাছ চুরি নিয়ে বন দফতরের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয়রা। যদিও বন দফতরের কর্মী সংখ্যা অনেক কম। বিস্তীর্ণ জঙ্গল পাহারা দেওয়াও অসম্ভব। অনেক রেঞ্জে নেই কোনো গাড়ি। বিট অফিসগুলিতেও নেই বাইক। রাতের অন্ধকারেই এই গাছ কাটা হচ্ছে”। তাদের অনুমান, কাঠ চেরাই মিলগুলিতে বন দফতর নজরদারি চালালে পাচারকারীরা ধরা পড়তে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

লেটেস্ট খবর

লেটেস্ট খবর

হাতির খবর

জঙ্গলমহল ভ্রমণ