Thursday, May 26, 2022

দীর্ঘক্ষণ বসে থাকলে হাত পা অবশ হয়ে যায়? হতে পারে বড় অসুস্থতার লক্ষণ; জেনে নিন কারণ ও চিকিত্‍সা পদ্ধতি

JJM NEWS DESK :  বসা বা ঘুমানোর সময় প্রায়ই অঙ্গ-প্রত্যঙ্গ অসাড় হয়ে যায়। এমন পরিস্থিতিতে আমাদের সেই সমস্যা কে উপেক্ষা করা উচিত্‍ নয়। অসাড়তা দেখা দিলে অবিলম্বে ডাক্তার দেখিয়ে চিকিত্‍সা শুরু করতে হবে।কখনও কখনও বসা বা ঘুমানোর সময় বিভিন্ন অঙ্গে অসাড়তা অনুভূত হয়। পায়ের অসাড়তা শরীরের অভ্যন্তরে বেড়ে ওঠা একটি গুরুতর রোগের লক্ষণ হতে পারে।এটি কেবল হাঁটার সমস্যা করে না, তবে এটি প্রায়শই হাসপাতালে ভর্তির প্রয়োজন হয়।

হাত বা পা হঠাত্‍ অসাড় হয়ে যায় কেন?

একই অবস্থায় দীর্ঘক্ষণ বসে থাকলে বা ঘুমালে সেখানে রক্ত ​​ও অক্সিজেনের সরবরাহ বন্ধ হয়ে যেতে পারে। যার কারণে অঙ্গ-প্রত্যঙ্গ অসাড় হয়ে যায় (বাহু ও পা অসাড় হয়ে যায়)। অন্য কথায়, হাত ও পায়ে শিহরণ অনুভূত হয় এবং তারা স্বাভাবিকভাবে কাজ করা বন্ধ করে দেয়। দীর্ঘ সময় ধরে এই সমস্যার প্রতি মনোযোগ না দিলে হার্ট অ্যাটাকের ঝুঁকিও বেড়ে যায়। আজকের প্রতিবেদনে জেনে নিন অঙ্গ-প্রত্যঙ্গের অসাড়তা বন্ধ করতে কী করবেন।
দীর্ঘক্ষণ বসে থাকলে হাত পা অবশ হয়ে যায়? হতে পারে বড় অসুস্থতার লক্ষণ; জেনে নিন কারণ ও চিকিত্‍সা পদ্ধতি

১_ আঁটোসাঁটো পোশাক পরা এড়িয়ে চলুন

আপনি যদি খুব আঁটোসাঁটো পোশাক পরতে পছন্দ করেন, তাহলে শীঘ্রই তা পরিবর্তন করুন। কারণ টাইট প্যান্ট বা টপস আপনার শরীরে রক্ত ​​প্রবাহে বাধা দেয়। যার কারণে হাতে বা পায়ে রক্ত ​​চলাচল বাধাগ্রস্ত হয়। তাই হয় এই জামাকাপড় পাল্টান অথবা একটু ঢিলা করুন।

২_ বসা এবং ঘুমানোর সময় অবস্থান পরিবর্তন করুন

আমাদের শরীরে অনেক শিরা আছে যেগুলো রক্ত ​​ও অক্সিজেন এক অংশ থেকে অন্য অংশে নিয়ে যাওয়ার কাজ করে। দীর্ঘক্ষণ একই অবস্থায় বসে থাকলে বা ঘুমালে সেই স্নায়ুগুলো আটকে যায়। এমন অবস্থায় দীর্ঘক্ষণ পায়ের আঙুল বা পা ক্রস করে বসে থাকবেন না। সময়ে সময়ে আপনার আসনের অবস্থান পরিবর্তন করুন। ঘুমের সময়, নিয়মিত পাশ ঘুরিয়ে ঘুরিয়ে ঘুমান ।

৩_হাই হিল স্যান্ডেল পরা এড়িয়ে চলুন

প্রায়শই লোকেরা, বিশেষ করে মহিলারা জুতা বা স্যান্ডেল পরেন যা তাদের পায়ের সাথে খাপ খায় না। বিশেষ করে, অনেক মহিলা উঁচু হিলের স্যান্ডেল পরতে পছন্দ করেন, যাতে তাদের পায়ের আঙ্গুলগুলিতে চাপ পড়তে পারে এবং রক্ত চলাচলকারী শিরা-উপশিরাকে সঠিকভাবে কাজ করতে অক্ষম করে তোলে। এই অবস্থায়, পা হঠাত্‍ অসাড় হয়ে যেতে পারে (অঙ্গ-প্রত্যঙ্গ অসাড় হয়ে যায়)। এটি এড়াতে, সবসময় আরামদায়ক জুতা এবং স্যান্ডেল পরুন এবং হাই হিল পরা এড়িয়ে চলুন।

৪_নারকেল তেল দিয়ে পা ম্যাসাজ করুন

যদি আপনার পা ঘন ঘন অসাড় হয়ে যায় তবে সপ্তাহে একবার বা দু’বার নারকেল তেল দিয়ে আপনার পায়ে হালকা ম্যাসাজ করুন। এই ম্যাসাজ পায়ে রক্ত ​​সঞ্চালন বাড়াতে সাহায্য করার পাশাপাশি মাঝে মাঝে অসাড়তা দূর করতে পারে। এর পাশাপাশি আপনার পায়ের তলায় গরম কাপড় বা জল দিয়ে ভিজিয়ে রাখতে হবে। যার কারণে রক্তনালীগুলো সঠিকভাবে কাজ করতে থাকে।

৫_নিয়মিত ব্যায়াম করার অভ্যাস করুন

হাত-পায়ের রক্ত ​​চলাচল ঠিক রাখতে নিয়মিত ব্যায়াম করার অভ্যাস করুন। প্রতিদিন ৫০০ থেকে ১ হাজার পা হাঁটুন। হাত ও পায়ের অসাড়তা দূর করার জন্য সাঁতার এবং সাইকেল চালানোকে সেরা ব্যায়াম বলে মনে করা হয়। প্রতিদিনের কিছু শারীরিক ব্যায়াম আপনাকে এই সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করতে পারে।

রোগটি গুরুতর হলে, একজন ডাক্তারের সাথে দেখা করুন

চিকিত্সকদের মতে, কখনও কখনও আঙ্গুল এবং পায়ের অসাড়তা গুরুতর হিসাবে বিবেচিত হয় না। তবে বারবার এই সমস্যা হলে, এছাড়াও কণ্ঠস্বর কাঁপা, অঙ্গ-প্রত্যঙ্গ কাঁপার সমস্যা থাকলে দেরি না করে চিকিত্‍সকের শরণাপন্ন হওয়া উচিত্‍। তারা এই অসাড়তার আসল কারণ খুঁজে বের করে অবিলম্বে চিকিত্‍সা শুরু করবেন, যাতে আপনি বড় সমস্যায় পড়া এড়াতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

লেটেস্ট খবর

লেটেস্ট খবর

হাতির খবর

জঙ্গলমহল ভ্রমণ