Sunday, October 2, 2022

ধেয়ে আসছে ঘূর্ণিঝড়, কতটা প্রভাব পড়বে বঙ্গে জেনে নিন কী বলছে হাওয়া অফিস

 আলিপুর আবহাওয়া দফতর জানিয়ে দিয়েছে বাংলায় সিত্রাংয়ের কোনএ প্রভাবই পড়বে না। আন্দামান নিকোবর থেকে বাংলাদেশ হয়ে মায়ানমারে ঢুকবে সেটি। এদিকে আবার সিত্রাংয়ের পরেই উঁকি দিচ্ছে আরও একটি ঘূর্ণি ঝড় যার নাম অশনি। তবে সিত্রাং আপাতত বঙ্গে কোনও প্রভাব ফেলবে না। আগামী ২৪ ঘণ্টায় রাজ্যে বজায় থাকবে গরমের দাপট।

ধেয়ে আসছে সিত্রাং : ঘূর্ণিঝড় সিত্রাং আর ২৪ ঘণ্টার মধ্যেই আছড়ে পড়বে ভূমিতে। যার প্রভাবে দুর্যোগ বাড়তে শুরু করেছে আন্দামান নিকোবর দ্বীপে। সিত্রাংেয়র প্রভাবে প্রচুর জলীয় বাষ্প ঢুকতে শুরু করেছে বাতাসে। বঙ্গোপসাগরে একের পর এক নিম্নচাপ তৈরি হচ্ছে। ইতিমধ্যেই আন্দামান নিকোবরে বৃষ্টি শুরু হয়ে গিয়েছে। সিত্রাংয়ের যে পথে এগোনোর কথা তাতে বঙ্গে তেমন প্রভাব বিস্তার করবে না। বাংলাদেশে ঢুকে পড়বে সিত্রাং। সেখান থেকে মায়ানমারে প্রবেশ করবে। কাজেই এযাত্রায় মরশুমের প্রথম ঘূর্ণিঝড় থেকে রক্ষা পেল বাংলা।
ধেয়ে আসছে ঘূর্ণিঝড়, কতটা প্রভাব পড়বে বঙ্গে জেনে নিন কী বলছে হাওয়া অফিস

কতটা প্রভাব পড়বে বঙ্গে :  ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাব খুব একটা পড়বে না বাংলায়। কারণ সিত্রাং বাংলাদেশে আঘাত হানবে। তবে তার জেরে বাতাসে প্রবল জলীয় বাষ্প প্রবেশ করবে। কাজেই গরম থেকে েরহাই নেই। কলকাতা সহ দক্ষিণ বঙ্গের জেলাগুলিতে গরমের দাপট জারি থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সিত্রাংয়ের জেরে প্রচুর জলীয় বাষ্প বাতাসে প্রবেশ করায় অস্বস্তিকর গরম বাড়বে। কারণ জলীয় বাষ্পের কারণে আপেক্ষিক আর্দ্রতাও বাড়তে শুরু করবে বাতাসে। রবিবার কলকাতার তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। আর সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি

কেমন থাকবে জেলার আবহাওয়া  : দুই বঙ্গের জেলাগুলিতেও তাপমাত্রার পারদ চড়তে শুরু করে দিয়েছে। সন্ধের পর থেকে ঠান্ডা বাতাস দিচ্ছিল। সেটাও ধীরে ধীরে গায়েব হতে শুরু করেছে। উত্তর বঙ্গের জেলা গুলিতে আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।
আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে দুই বঙ্গের জেলাগুলিতেই তাপমাত্রা বাড়কে শুরু করবে। অর্থাৎ জেলাতেও এবার গরমের দাপট বাড়বে। আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা েজলাগুলিতে নেই বলে জানা গিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

লেটেস্ট খবর

লেটেস্ট খবর

হাতির খবর

জঙ্গলমহল ভ্রমণ