Wednesday, May 25, 2022

মেয়র পদে কে? চারমূর্তি না নতুন চমক! অপেক্ষায় আসানসোল

১৬ ই ফেব্রুয়ারী,বুধবারঃ মমতা ব্যানার্জীর নেতৃত্বের উপর মানুষের বিপুল আস্থা চোখে পড়েছে গত সোমবারের ছিল রাজ্যের চার পুরনিগমের ভোট গণনায়। ফল প্রকাশের পর দেখা গিয়েছে বিধাননগর, শিলিগুড়ি, চন্দননগরের পাশাপাশি আসানসোল পুরনিগমেও জয়জয়কার তৃণমূলের। সেখানেও উড়েছে সবুজ আবির। তবে এখনও পর্যন্ত একমাত্র শিলিগুড়িতেই মেয়র হিসাবে গৌতম দেবের নাম ঘোষণা করেছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাকি পুরনিগমগুলি নিয়ে এখনও সিদ্ধান্ত জানাননি তিনি। শুক্রবার ওয়ার্কিং কমিটির বৈঠকে পড়তে পারে শীলমোহর,তাই তার আগে সরগরম আসানসোলের রাজনীতি মেয়র কে তার জন্য? শহরজুড়ে নানা জল্পনা কল্পনা চলছে।
মেয়র পদে কে? চারমূর্তি না নতুন চমক! অপেক্ষায় আসানসোল

দল না বললেও জল্পনার দৌড়ে এগিয়ে রয়েছেন তৃণমূলের তারকা চারমুর্তি, প্রাক্তন মেয়র পারিষদ অভিজিত ঘটক,রাজ্য তৃণমূল ছাত্র পরিষদের প্রাক্তন সভাপতি অশোক রুদ্র, কুলটির প্রাক্তন বিধায়ক ও প্রাক্তন চেয়ারম্যান উজ্জ্বল চট্টোপাধ্যায়, প্রাক্তন পুরচেয়ারম্যান তথা বিদায়ী পুরপ্রশাসক অমরনাথ চট্টোপাধ্যায়। তবে দলনেত্রীর নাম যখন মমতা ব্যানার্জী তখন নতুন চমকও থাকতে পারে।

উজ্জ্বল চট্টোপাধ্যায় সাবেক কুলটি পুরসভার চেয়ারম্যানের পাশাপাশি ছিলেন ১৫ বছরের বিধায়ক। একুশের বিধানসভা ভোটে তিনি পরাজিত হন। কিন্তু পুরভোটে তাঁকে টিকিট দিয়েছে দল ও পুরনির্বাচনে জয়লাভও করেছেন তিনি। তবে কুলটিতে গোঁজ প্রার্থী দাঁড়ানোর কাঁটাতে বিদ্ধ তিনি।

অন্যদিকে, রাজ্যের মন্ত্রী মলয় ঘটকের ভাই হিসাবে পরিচিত অভিজিৎ ঘটকও মেয়র পদের দৌড়ে । অভিজিৎ পনের বছরের কাউন্সিলর ও বর্তমানে আইএনটিটিউসি জেলা সভাপতির পদে রয়েছেন।

দৌড়ে রয়েছেন সিপিএমের সময়কালে পিটিআই আন্দোলন করে উঠে আসা রাজ্যজুড়ে ছাত্র, যুব, শিক্ষক আন্দোলনের পরিচিত মুখ ও তৃণমূলের কোর কমিটির সদস্য অশোক রুদ্র ও। তৃণমূল ছাত্র পরিষদের প্রাক্তন রাজ্য সভাপতি অশোক রুদ্র,বর্তমানে তৃণমূল শিক্ষক সংগঠনের রাজ্য সভাপতির পদে রয়েছেন তিনি। এর পাশাপাশি আসানসোল পুরনিগমের প্রশাসনিক বোর্ডের সদস্যও ছিলেন তিনি। জাতীয় স্তরের এই অ্যাথলিট যিনি প্রাথমিক শিক্ষার স্টেট স্পোর্টস কো অর্ডিনেটর এর পাশাপাশি পশ্চিম বর্ধমানের বিদ্যালয় ক্রীড়ার ওয়ার্কিং ভাইস প্রেসিডেন্ট হিসেবে সাংস্কৃতিক ও খেলাধুলার জগতে পরিচিত।এছাড়াও করোনাকালে ত্রাণ কার্য ও বিকল্প শিক্ষার আয়োজন করে দেশের মধ্যে গর্বিত করেছেন তৃণমূল কংগ্রেসকে। মুখ্যমন্ত্রী সহ তৃণমূলের থিঙ্কট্যাঙ্কের স্নেহ ও আস্থাভাজন হওয়ায় অশোকেরও মেয়র পদপ্রাপ্তির সম্ভবনা রয়েছে।

আবার, অমরনাথ চট্টোপাধ্যায় সাবেক আসানসোল পুরসভার ডেপুটি মেয়র ছিলেন। বৃহত্তর পুরনিগমের পুরচেয়ারম্যানও ছিলেন। মেয়াদ শেষ হওয়ার পর পুরপ্রশাসক পদে কর্তব্যরত ছিলেন অমরনাথ। প্রশাসনিক পদের অভিজ্ঞতার পাশাপাশি তাঁর ২৫ বছরের কাউন্সিলর পদে থাকার অভিজ্ঞতা রয়েছে।

তবে শহরবাসীরা জল্পনা করলেও তাঁদের মেয়র করার দাবি তুললেও মুখে কুলুপ এঁটেছেন অমরনাথ, উজ্জ্বল, অশোক ও অভিজিৎ। তাঁদের দাবি দল ও দলনেত্রী যা সিদ্ধান্ত নেবেন তাঁকে দায়িত্ব দেওয়া হবে পুরনিগমের। তাঁরা দলের অনুগত শৃঙ্খলাপরায়ণ সৈনিকমাত্র।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

লেটেস্ট খবর

লেটেস্ট খবর

হাতির খবর

জঙ্গলমহল ভ্রমণ