Monday, May 23, 2022

Union Budget 2022-23: বাজারে আসছে ডিজিটাল মুদ্রা, বিট কয়েন নিয়ে চিন্তা ভাবনা শুরু

JJM NEWS DESK :  ২০২১ ‘র শেষ থেকেই বিট কয়েন নিয়ে চিন্তা ভাবনা শুরু করেছিল সরকার। বিট কয়েন বা ক্রিপ্টোকারেন্সির দৌরাত্মে সরকারের নাজেহাল দশা হয়ে উঠেছিল। ফলে তখন থেকেই ইঙ্গিত দেওয়া হয়েছিল আসন্ন বাজেটে আলোচনার ক্ষেত্রে বড় ভূমিকা নেবে ক্রিপ্টোকারেন্সি। অনেকেই ভেবেছিলেন এবার বোধহয় বন্ধ হতে বসল এই ভার্চুয়াল মুদ্রা।

তেমনটা কিন্তু হল না, বরং দেখা গেল ক্রিপ্টোকারেন্সি নিয়ে বেশ বড় সড় চিন্তা ভাবনা করেই ‘মেড ইন ইন্ডিয়া’ ট্যাবলেট হাতে নিয়ে লোকসভায় প্রবেশ করেছেন অর্থমন্ত্রী।
Union Budget 2022-23: বাজারে আসছে ডিজিটাল মুদ্রা, বিট কয়েন নিয়ে চিন্তা ভাবনা শুরু

২০২২-২৩ অর্থবর্ষের বাজেটে ডিজিটাল মুদ্রা আনার কথা ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সীতারামনের ঘোষণার সঙ্গে সঙ্গে গলা মিলিয়েছেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। বিট কয়েন এখন থেকে থাকবে রিজার্ভ ব্যাঙ্কের অধীনে। ১৯৩৫ সালে স্থাপিত হওয়া এই কেন্দ্রীয় ব্যাঙ্কে মুদ্রার লেনেদেনের তথ্য রাখা হবে ব্লকচেন পদ্ধতিতে। নগদ টাকার সমতুল্যই হবে বিট কয়েন। ব্লকচেন পদ্ধতি মূলত ভার্চুয়াল মুদ্রার লেনদেনের হিসাব রাখার জন্যই ব্যবহৃত হয়। যিনি লেনদেন করছেন তিনি ছাড়া অন্য কোনও তৃতীয় ব্যক্তি ব্লকচেনের তথ্য জানতে পারে না।

এই যে ভার্চুয়ালি বা ডিজিটালি সম্পদ কেনা বেচা হবে , যারা এই কেনা বেচার সঙ্গে জড়িত থাকবেন তাদের জন্য আয়ের উপর ৩০ শতাংশ কর বসাতে চলেছে কেন্দ্র। রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে খুব তাড়াতাড়ি এই মুদ্রা বাজারে আনার চেষ্টা করছেন তাঁরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

লেটেস্ট খবর

লেটেস্ট খবর

হাতির খবর

জঙ্গলমহল ভ্রমণ