Saturday, May 21, 2022

Health : কোমর ও পিঠের ব্যথায় নাজেহাল? জেনে নিন ব্যাক পেন কমানোর কিছু সহজ উপায়

আজকালকার জীবনযাত্রায় কোমর ও পিঠের যন্ত্রণা বা ব্যাক পেন, একটি অত্যন্ত সাধারণ সমস্যা। NIH (ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেল্থ) অনুসারে, প্রায় ৮০ শতাংশ প্রাপ্তবয়স্ক মানুষ তাদের জীবনের কোনও না কোনও সময়ে, পিঠ ও কোমরের ব্যথায় ভুগে থাকেন।

স্ট্রেসফুল লাইফ, বার্ধক্য, দীর্ঘক্ষণ কম্পিউটারের সামনে বসে কাজ করা, কম হাঁটা, এছাড়াও আরও অনেক কারণে ব্যাক পেনের সমস্যা হতে পারে। কয়েকটি ঘরোয়া প্রতিকারের মাধ্যমে পিঠ ও কোমরের যন্ত্রণা থেকে মুক্তি পাওয়া সম্ভব। তাহলে দেখে নিন, ব্যাক পেনের সমস্যা থেকে মুক্তি পাওয়ার কিছু সহজ ঘরোয়া উপায়।

১) হট এবং কোল্ড প্যাকের ব্যবহার : হট এবং কোল্ড প্যাক ব্যথা স্থানে ব্যবহার করলে, এটি পিঠে বা কোমরে তীব্র যন্ত্রণা কমাতে পারে। ব্যথার স্থানে কোল্ড প্যাক ব্যবহার করলে, এটি নির্দিষ্ট পরিমাণে ফোলাভাব এবং ব্যথা কমাতে পারে। তারপর, ওই স্থানেই দু’দিন পর গরম জলে তোয়ালে ভিজিয়ে সেঁক দিন। ফল হাতেনাতে পাবেন!

২) ইউক্যালিপটাস তেল ব্যবহার করুন : এক বালতি ঈষদুষ্ণ জলে কয়েক ফোঁটা ইউক্যালিপটাস এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। তারপর ওই জল দিয়ে স্নান করুন। এটি ব্যাক পেন কমানোর পাশাপাশি স্নায়ু শান্ত করতেও সহায়তা করে।

৩) যোগব্যায়াম করুন : ব্যাক পেন কমানোর অন্যতম কার্যকর প্রতিকার হল যোগব্যায়াম। এক্ষেত্রে ক্যাট পোজ-এর মতো যোগা খুবই কার্যকরী। তাছাড়া, বিগ টো পোজ (Big Toe Pose), ডলফিন পোজ (Dolphin Pose), লস্ট(Lost) এবং আপওয়ার্ড ফেসিং বো পোজ (Upward Facing Bow Pose) পিঠ বা কোমরের যন্ত্রণা নিরাময়ের ক্ষেত্রে অত্যন্ত সহায়ক।
Health : কোমর ও পিঠের ব্যথায় নাজেহাল? জেনে নিন ব্যাক পেন কমানোর কিছু সহজ উপায়

৪) স্ট্রেচিং : স্ট্রেচিং একটি অত্যন্ত কার্যকর প্রতিকার। এটি শরীরের সমস্ত পেশীগুলিকে প্রসারিত করে। অসহ্য পিঠ-কোমরের যন্ত্রণায় কষ্ট পাওয়া ব্যক্তিদের ক্ষেত্রে, স্ট্রেচিং ত্রাণকর্তা হিসেবে কাজ করে।

৫) ম্যাসাজ : প্রতিদিন সকালে পিঠ এবং কোমরে সর্ষে তেলের মালিশ, যন্ত্রণা কমানোর ক্ষেত্রে অত্যন্ত কার্যকর। তবে মালিশের পর অবশ্যই ঈষদুষ্ণ জল দিয়ে স্নান করুন। এটি নিয়মিত করা হলে পিঠের ব্যথা থেকে মুক্তি মিলতে পারে।

৬) অ্যালোভেরা : এই গাছের পাতা তার ঔষধি গুণের জন্য অত্যন্ত সুপরিচিত। অ্যালোভেরা জেল নিয়মিত পিঠে এবং কোমরে লাগানো হলে, এটি ব্যাক পেন উপশম করতে সহায়তা করে। তাছাড়া অ্যালোভেরা জেলের সেবনও ব্যথা উপশম করতে অত্যন্ত সহায়ক।

৭) রসুন ব্যবহার করুন : এই প্রতিকারটি করতে, কিছুটা রসুনের পেস্ট নিয়ে প্রায় ৩০ মিনিট ধরে কোমরে মালিশ করুন। এরপর ওই স্থানটি ঈষদুষ্ণ জল দিয়ে ভাল করে ধুয়ে নিন। এছাড়া, ৩-৪ কোয়া রসুনের সেবনও খুব কার্যকরী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

লেটেস্ট খবর

লেটেস্ট খবর

হাতির খবর

জঙ্গলমহল ভ্রমণ