Tuesday, May 24, 2022

Health :সারাদিন খেয়েও যেভাবে ওজন কমাবেন আপনি, জেনেনিন

অনেকেই আছেন শরীরের বাড়তি ওজন কমাতে বলতে গেলে খাওয়া ছেড়েই দিয়েছেন। নানা রকম ডায়েট আর শরীরচর্চা কোনো কিছুতেই ওজন কমানো যায় না। তবে নিয়ম মেনে সারাদিন ভরপেট খেয়েও থাকতে পারবেন সুন্দর শরীরের অধিকারী।
আসলে খাবার খেলেই যে ওজন বেড়ে যায়, এ কথা কিন্তু পুরোপুরি ঠিক নয়। ওজন বেড়ে যাওয়ার অনেকগুলো কারণ রয়েছে। এর মধ্যে অন্যতম হচ্ছে- অনিয়ন্ত্রিত জীবনযাপন, অনিয়মিত খাওয়া, ঘুম, অনেক বেশি কোমল পানীয় খাওয়া এবং ফাস্ট ফুডের প্রতি আসক্তি। মূলত এসব কারণেই ওজন বেড়ে যায়। তবে শারীরিক ও হরমোনের বিভিন্ন সমস্যার কারণেও ওজন বাড়তে পারে।
Health :সারাদিন খেয়েও যেভাবে ওজন কমাবেন আপনি, জেনেনিন

আচ্ছা চলুন জেনে নেয়া যাক সারাদিন ভরপেট খেয়েও কীভাবে ওজন কমাতে পারবেন-

১। এজন্য রাতের সময়টাতে একটু খাবার- দাবারে নজর দিন। রাতের জন্য সঠিক ডায়েট চার্ট করে ফেলুন। আর খাওয়ার সঙ্গে সঙ্গেই ঘুমোত্যে চলে যাবেন না। ঘুমাতে যাওয়ার অন্তত ৩ থেকে ৪ ঘণ্টা আগে খাবার খেয়ে নিন।

২। এক কাপ ভাত খান। ভাতের পরিমাণ ১ কাপই হতে হবে। কোনওভাবেই এর চাইতে বেশি নয়।

৩। মাছ কিংবা মাংস খেতেই পারেন। তবে এক টুকরোর বেশি নয়। মাঝারি আকৃতির এক টুকরা মাছ কিংবা মাংস শরীরের আমিষের চাহিদা পূরণ করবে।

৪। সবজি কিংবা ভাজি অনেকাংশে ফ্যাট কমায়। এক কাপ পরিমাণ সবজি অবশ্যই ডায়েট চার্ট-এ রাখবেন।। সবচাইতে ভালো হয় কাঁচা সবজির সালাদ রাখলে।

৫। ডাল ফ্যাট কাটতে সহায়তা করে। পাশাপাশি পুষ্টি যোগায় শরীরে।

৬। খাওয়া শেষে এক বাটি টক দই খেয়ে নিন। এটী খাবার হজমে সাহায্য করবে। এছাড়াও টকদইয়ের সঙ্গে সালাদ মিশিয়ে নিতে পারেন। এটি আপনি রাতের খাবারের পরিবর্তে খেতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

লেটেস্ট খবর

লেটেস্ট খবর

হাতির খবর

জঙ্গলমহল ভ্রমণ