Thursday, May 26, 2022

Elephant Baghmundi Purulia :পুরুলিয়ার জঙ্গলমহল বাঘমুন্ডিতে হাতির তাণ্ডব, আতঙ্কে গ্রামবাসী

নিজস্ব প্রতিনিধি,পুরুলিয়া :  পুরুলিয়ার জঙ্গল মহল বাগমুন্ডি এলাকায় আবার গজরাজের আগমনে আতঙ্ক এলাকায়।এবারে একেবারে গ্রামে অবস্থান। ডাংডুং গ্রামের বেশ কয়েকটি বাড়ি ভাঙচুর ও কয়েক বীঘা জমির কাচা ফসল নষ্ট করল বুনো হাতির দল।
Elephant Baghmundi Purulia :পুরুলিয়ার জঙ্গলমহল বাঘমুন্ডিতে হাতির তাণ্ডব, আতঙ্কে গ্রামবাসী

এনিয়ে মঙ্গলবার ভোর রাত থেকে দাপিয়ে বেড়াচ্ছে হাতির দল।ইতিমধ্যে একটি কাঁচা দেওয়ালের বাড়ি ভাঙচুর করে কয়েক কুইন্টাল চাল নষ্ট,ধানের চাখী নষ্ট হয়েছে।কয়েক বিঘা জমির ফসলের ক্ষয়ক্ষতি  হয়েছে।অল্পের জন্য প্রাণে রক্ষা পেলেন এক মহিলা সহ পরিবারের অন্যান্য  সদস্যরা। বাঘমুন্ডি ব্লকের তুন্তুরী সুইসা অঞ্চলের অন্তর্গত ঝাড়খন্ড লাগুয়া সুবর্ণরেখা নদীর তীরে অবস্থিত ডাংডুং গ্রামের বাসিন্দারা হাতির হামলার ভয়ে তটস্থ।

স্থানীয় সূত্রে খবর, প্রথমে  নদীর তীরে থাকা  লাউ, বিম, বেগুন,আলু, ফুল কপী সহ বেশ কিছু ফসল খেয়ে নষ্ট করে দেয়।সব মিলিয়ে প্রায় ৮-১০ বিঘা জমির ফসল হয়ে গেছে। ওপর দিকে যোগেশ্বর মাহাতো,তিলক মাহাতো, বুধেস্বর মাহাতোরা জানান বিঘার পর বিঘার ফসল নষ্ট হয়ে গেছে। আমরা কৃষি ঋণ নিয়ে চাষ করেছিলাম।

আমাদের চাষবাস নিয়ে সংসার চালায়। এছাড়া এই হাতির হানায় ক্ষয়ক্ষতি হয়েছে কি করে ঋণ শোধ করব তা নিয়ে চিন্তার ভাঁজ পড়েছে তাদের সকলের।সকলেই ক্ষতিপূরণের আর্জি জানিয়েছেন যাতে বন দপ্তর ক্ষতিপূরণের ব্যবস্থা করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

লেটেস্ট খবর

লেটেস্ট খবর

হাতির খবর

জঙ্গলমহল ভ্রমণ