Thursday, May 26, 2022

সামান্য এই ঘরোয়া টোটকায় কাটবে আপনার মুখের দুর্গন্ধ, পাশাপাশি ফিরবে আত্মবিশ্বাস

দাঁত ব্যথা, দাঁতের হলদে ভাব, দুর্গন্ধ এসব নিয়ে আমাদের চিন্তার শেষ নেই। আর এই দাঁতের সমস্যা হলে তার সঙ্গে পিছপ পিছু আসে আরও অনেক কিছু। প্রথমত, দাঁত ব্যথা একবার শুরু হলে কান থেকে মাথা পর্যন্ত ঝনঝন করে। আয়েস করে মাংস খাওয়া যায় না। অন্য কোনও খাবারের টুকরো যদি দাঁতের ফাঁকে আটকে যায় তাহলে অবস্থাটা দাঁড়ায় ‘ছেড়ে দে মা, কেঁদে বাঁচি’। মুখে কোনও খাবারের কণা আটকালে সেখান থেকে দুর্গন্ধ আসতে বাধ্য। এছাড়াও আর অন্য কিছু কারণেও মুখে দুর্গন্ধ হয়।

ডায়াবিটিসের সমস্যা থাকলে, কোনও স্নায়ুর রোগ থাকলেও দুর্গন্ধ আসে। যাঁদের ঘুমের মধ্যে লালাগ্রন্থির ক্ষরণ বেশি হয় তাঁদেরও মুখে দুর্গন্ধ হয়। যাঁদের খইনি, গুটখা খাওয়ার অভ্যেস থাকে এই সমস্যা আসে তাঁদের ক্ষেত্রেও। তাই ভালো করে দাঁত মাজা যেমন অবশ্য কর্তব্য, তার সঙ্গে মেনে চলতে পারেন ঘরোয়া কিছু টোটকা। কারণ আপনার মুখে দুর্গন্ধ থাকলে অন্যদের যেমন অস্বস্তি হয় তেমনই আপনার নিজের শরীরেরও ক্ষতি। আর কথা বলতে গিয়ে সবাই যদি মুখে রুমাল চাপা দিয়ে পিছিয়ে আসে তাহলে খারাপ লাগবে আপনারও। বিশেষত কোনও ইন্টারভিউ-এর আগে এই সমস্যা দূর করা নিতান্ত কর্তব্যের মধ্যেই পড়ে। সমস্যার সমাধানে রইল কিছু টিপস। প্রয়োগ করে দেখুন।

তুলসি পাতাঃ তুলসি পাতা দাঁতের ক্ষেত্রে খুবই উপকারী। আর তাই তুলসি পাতা জলে ফুটিয়ে ঠান্ডা করে ছেঁকে মুখ ধুলে দুর্গন্ধ চলে যায়। এছাড়াও তুলসি পাতা রোদে শুকিয়ে গুঁড়ো করে নিন। এবার যে টুথপেস্ট ব্যবহার করেন তার সঙ্গে মিশিয়ে ব্রাশ করুন। এতেও দুর্গন্ধ যাবে।

সরষের তেলঃ সরষের তেল ঝাঁঝের জন্য বিখ্যাত। তাই নুন আর সরষের তেল মিশিয়ে দিনে দুবার মাজুন। হাত দিয়ে ভালো করে ঘষে ঘষে। এতে মুখের দুর্গন্ধ একেবারেই চলে যাবে। সেই সঙ্গে দাঁতের দলদেটে ভাব কাটবে। মুখে ফ্রেশনেস আসবে।
সামান্য এই ঘরোয়া টোটকায় কাটবে আপনার মুখের দুর্গন্ধ, পাশাপাশি ফিরবে আত্মবিশ্বাস

লবঙ্গ ও এলাচঃ লবঙ্গ দাঁতের জন্য খুবই উপকারী। লবঙ্গ তেলও দাঁতের ব্যাথা সারায়। লবঙ্গ সামান্য ইষদুষ্ণ জলে ভিজিয়ে ওই জল দিয়ে কুলকুচি করুন। এতে দাঁত ভালো থাকবে। এরপর দুটো গোটা এলাচ চিবিয়ে নিন। কিংবা লবঙ্গ ও এলাচ একসঙ্গে ফুটিয়ে সেই জল ছেঁকে নিয়েও ব্যবহার করে পারেন।

পাতি লেবুর খোসাঃ পাতি লেবু ব্যবহারের পর সেই লেবুর খোসা দিয়ে দাঁত ঘষুন। এছাড়াও ওই খোসা গরম জলে ফুটিয়ে নিন। এবার ঘরের তাপমাত্রায় এনে ওই জলে মুখে দিয়ে কুলকুচি করুন বার বার। এতেও দুর্গন্ধ দূর হবে। সেই সঙ্গে প্রয়োজনীয় ক্যালসিয়ামের চাহিদাও পূরণ হবে। মুখে ঘা হবে না।

তেজপাতা-দারচিনিঃ কোনও ইন্টারভিউ দিতে যাওয়ার আগে কিছু নিয়ম অবশ্যই মেনে চলতে হয়। তার মধ্যে একটি হল মুখের দুর্গন্ধ। তাই যেদিন ইন্টারভিউ তার আগের দিন তেজপাতা, দারচিনি একসঙ্গে ফুটিয়ে রাখুন। সঙ্গে কয়েকটা লবঙ্গ ফেলে দিন। এবার বেরনোর আগে ওই জল মুখে ফেলে কুলকুচি করুন। সমস্যার সমাধান হবেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

লেটেস্ট খবর

লেটেস্ট খবর

হাতির খবর

জঙ্গলমহল ভ্রমণ