Tuesday, October 4, 2022

হঠাৎ বেপাত্তা শীত, বাংলার আবহাওয়া গরম কোন ,পড়ুন বিস্তারিত

JJM NEWS :  উত্তরে হাওয়ার পথে বাধার প্রাচীর হয়ে দাঁড়াল পশ্চিম ঝঞ্ঝা। ফলে বড়দিনের পরই উধাও হতে চলেছে শীত। এমনই পূর্বাভাস দিল হাওয়া অফিস। বর্ষবরণের আগে শীতের দেখা পাওয়া ভার বলে মনে করছেন আবহবিদরা। কলকাতা-সহ বাংলার তাপমাত্রা বাড়ছে পৌষের মাঝেও। হঠাৎ শীতের উধাও হওয়ার কারণও ব্যাখ্যা করলেন আবহবিদরা।

হঠাৎ বেপাত্তা শীত, বাংলার আবহাওয়া গরম।বড়দিনের পরই হঠাৎ বেপাত্তা হয়েছে শীত। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের উপরে উঠে গিয়েছে। বিগত সপ্তাহে তাপমাত্রা অন্তত স্বাভাবিকের থেকে কম ছিল। রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। আগামী ২৪ ঘণ্টায় কলকাতার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা হবে যথাক্রমে ২৬ ও ১৬ ডিগ্রি সেলসিয়াস।
হঠাৎ বেপাত্তা শীত, বাংলার আবহাওয়া গরম কোন ,পড়ুন বিস্তারিত

আরো পড়ূন :Pingla Missing Case: ০৫ বছরের ছেলেকে নিয়ে নিখোঁজ হওয়ার ৩ দিন পর ঘরে ফিরলেন পিংলার ‘বেপাত্তা’ গৃহবধূ

কুয়াশা থাকলেও বেলা বাড়লেই আকাশ পরিষ্কার।আলিপুর আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, সকালের দিকে কুয়াশা থাকলেও বেলা বাড়লেই আকাশ পরিষ্কার হয়ে যাবে এবং রোদের প্রকাশ ঘটবে। সপ্তাহখানেক আগে যেভাবে শীতের দাপট দেখেছে বাংলা, ২০২১-এর শেষ সপ্তাহে সেই শীত থাকবে না। বরং স্বাভাবিকের থেকে বেশ খানিকটা গরমভাব থাকবে কলকাতা ও শহরতলির আবহাওয়ায়।

তাপমাত্রা বাড়িয়ে দিয়েছে পশ্চিমী ঝঞ্ঝা।কিন্তু কেন সপ্তাহকাল যেতে না যেতেই শীতের দাপট উধাও হয়ে গেল বাংলায় ? বাংলার আবহাওয়ায় রাতারাতি কী পরিবর্তন ঘটল ? আলিপুর হাওয়া অফিসের বিশেষজ্ঞ আবহবিদরা জানান, হঠাৎ শীতের দাপট কমে যাওয়ার পিছনে রয়েছে পশ্চিমী ঝঞ্ঝা। পশ্চিমী ঝঞ্ঝার জেরেই শীতের কনকনে ভাব উধাও হয়ে গিয়েছে। বেশ খানিকটা তাপমাত্রা বাড়িয়ে দিয়েছে এই পশ্চিমী ঝঞ্ঝা।

পড়ুন : Elephant News : আজ ২৭.১২.২০২১ সোমবার দেখে নিন জঙ্গলমহলের জেলাগুলিতে হাতির অবস্থান

পশ্চিমী ঝঞ্ঝা না কাটলে রাজ্য শীত বাড়বে না।আবহবিদরা জানিয়েছেন, উত্তর-পশ্চিমাঞ্চলে হাজির হয়েছে পশ্চিমী ঝঞ্ঝা। এই পশ্চিমী ঝঞ্ঝা উত্তরে হাওয়ার পথে বাধার সৃষ্টি করেছে। পশ্চিমী ঝঞ্ঝা বাংলা-সহ পূর্ব ভারতে উত্তরে হাওয়া প্রবেশ করতে দিচ্ছে না। ফলে শীত কমছে। পশ্চিমী ঝঞ্ঝা না কাটলে রাজ্য শীত পড়ার সম্ভাবনা নেই। অর্থাৎ শীতের দেখা মিলবে না বর্ষবরণের আগে, এমনটাই আভাস হাওয়া অফিসের।

পশ্চিমবঙ্গের উত্তরাংশে বৃষ্টি হতে পারে মঙ্গল ও বুধবার। উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং-সহ আট জেলায় মঙ্গল ও বুধবার হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে দক্ষিণবঙ্গে এখনই কোনও বৃষ্টির পূর্বাভাস নেই। হাওয়া অফিস জানিয়েছে, রবিও সোমবারও হালকা বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

লেটেস্ট খবর

লেটেস্ট খবর

হাতির খবর

জঙ্গলমহল ভ্রমণ