Saturday, May 21, 2022

দেশের জার্সি পরে খেলতে দেখা যাবে জঙ্গলমহলের মেয়ে মমতাকে

জোহার জঙ্গলমহল ডেস্ক :  লড়াইটা সহজ ছিল না। দরিদ্র সাওতালি পরিবারের মেয়ে ফুটবল খেলবে। মাঠ নেই, উপযুক্ত পরিবেশ নেই, আর টাকা পয়সার অভাব তো নিত্যসঙ্গী। এত কিছুর পরও জঙ্গলমহলের ঝাড়গ্রাম জেলার সাঁকরাইল ব্লকের দরিদ্র সাঁওতাল পরিবারের মেয়ে মমতা হাঁসদা ফুটবল পায়ে মাঠ দাপিয়েছে।

 আর্থিক সমস্যার কথা বলাই বাহুল্য। কিন্তু এত প্রতিকূলতার মধ্যেও জঙ্গলমহলের ঝাড়গ্রাম জেলার সাঁকরাইল ব্লকের দরিদ্র সাঁওতাল পরিবারের কন্যা মমতা হাঁসদা বুট পরে ফুটবল পায়ে মাঠ দাপিয়েছে। এতদিনে নিজের পরিশ্রমের যোগ্য স্বীকৃতি পেলেন মমতা। ঝাড়গ্রামের কন্যা এবার ভারতের মহিলা ফুটবল দলে খেলবেন। এবার মমতাকে নীল জার্সি পরে খেলতে দেখা যাবে।

দেশের জার্সি পরে খেলতে দেখা যাবে জঙ্গলমহলের মেয়ে মমতাকে

এই খবরে খুশির হাওয়া বইছে জঙ্গলমহলে। দেশের হয়ে ফুটবল খেলার সুযোগ পাওয়ার খবর পেয়ে জঙ্গলমহলের তারকা ফুটবলার জানান, ‘দেশের জার্সি পরে মাঠে নামবে তাতে খুব খুশি আমি। বাংলার নাম উজ্জ্বল করার চেষ্টা করবো। বরাবরই বাড়ির লোকের সহযোগিতা পেয়ে এসেছি, আমার কোচ অশোক সিংহ-রও এই জায়গায় পৌঁছনোর পেছনে অবদান অনেক। জাতীয় দলে সুযোগ পাওয়া আমার কাছে অত্যন্ত গর্বেরব্যাপার’।

আরো পড়ুন : Corona:আজ ১০.১২.২০২১ একনজরে দেশের করোনা আপডেট 

মমতার বাবা পৃথিবীতে নেই অনেকদিন। মা, দাদা আর দুই দিদির পর পরিবারের সবচেয়ে ছোট সমস্যা মমতা। চাষবাস করে কোনওরকমে সংসার চলে।  বরাবরই বিশ্বাস করে এসেছি যে একদিন আমাদের এলাকার মেয়েরাও সুযোগ পাবে বড় মঞ্চে নিজেদের প্রমাণ করার’।  জঙ্গলমহলের মেয়েদের প্রতিভার অভাব নেই, অভাব রয়েছে সঠিক পরিকাঠামোরকোচের প্রশংসায় পঞ্চমুখ মমতা হাঁসদাও। তাঁর কথায়, অশোক স্যার না থাকলে আমার ফুটবল খেলাটাই হতো না। আগে শারীরিক অসুস্থতার কারণে নিয়মিত প্রশিক্ষণ নিতে পারতেন না মমতা।

দেশের জার্সি পরে খেলতে দেখা যাবে জঙ্গলমহলের মেয়ে মমতাকে

২০১১ সাল থেকে ফুটবলের প্রশিক্ষণ শুরু হওয়ার পর মমতার সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিল শারীরিক সমস্যাকে হার মানানো। নিজের অদম্য জেদ কাজে লাগিয়ে সেই বাঁধা অতিক্রম করে মমতা। ২০১৪ সালে স্কুল টিমের সাথে দিল্লিতে সুব্রত কাপ খেলতে যায় সে। ২০১৫ সালে তাঁর দল সেই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় এবং মমতা হয় টুর্নামেন্টের সেরা ফুটবলার।

 ২০২০ তে ইস্টবেঙ্গলের ক্লাবের হয়ে কন্যাশ্রী কাপে দুর্দান্ত পারফরম্যান্স করে জাতীয় নির্বাচকদের নজরে আসেন মমতা। তারপর সুযোগ আসতে সময় লাগেনি। এবার দারিদ্রের সাথে লড়ে নিজেকে এই জায়গায় তুলে আনা মমতার লক্ষ্য দেশের জার্সিতে নিজেকে প্রতিষ্ঠা করার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

লেটেস্ট খবর

লেটেস্ট খবর

হাতির খবর

জঙ্গলমহল ভ্রমণ