Tuesday, May 17, 2022

দেহের অতিরিক্ত মেদ কমাবে ফুচকা! জানলে আপনিও অবাক হবেন

 স্বাস্থ্য :  অতিরিক্ত ওজন শরীরের জন্য মোটেও ভালো নয়। মেদবহুল শরীরে বিভিন্ন রোগ বাসা বাধে। ওজন কমাতে আপনার ডায়েটে রাখতে পারেন ফুচকা। ফুচকাও কমাতে পারে বাড়তি ওজন।

বিশ্বাস করতে কষ্ট হলেও সত্যিই ফুচকা আপনার শরীরের বাড়তি মেদ ঝরাতে সাহায্য করতে পারে।ডায়াটেশিয়ানরা বলেন, একটি ফুচকায় কমবেশি ৩৬ ক্যালোরি থাকে। ফুল প্লেট ফুচকা থেকে আপনি ২১৬ ক্যালোরি পেতে পারেন।যাদের শরীর একটু ভারির দিকে, তারা বাড়িতে তৈরি ফুচকা স্ন্যাক্স হিসাবে খেতে পারেন। টক জল দিয়ে ফুচকা খেলে পরের কয়েক ঘণ্টা আর ক্ষুধা পায় না। ফলে অতিরিক্ত খাওয়ার চাপ কমে ও ওজনও কমে।
তবে এ ক্ষেত্রে দুটি বিষয় খেয়াল রাখতে হবে। রাস্তায় না খেয়ে বাড়িতে তৈরি ফুচকা খান।

আরো পড়ুন : আজ ১০/১২/২০২১ আজকের পেট্রোল-ডিজেলের দাম, সোনা-রূপো ও গ্যাসের দাম দেখে নিন

এ ছাড়া নিয়মিত শরীরচর্চা, হাঁটা, দৌড় বন্ধ করবেন না।ডায়টেশিয়ানদের মতে, বাড়িতে তৈরি ফুচকা খাওয়া নিরাপদ। কারণ ঘরে তৈরি ফুচকায় কম তেল ব্যবহার করা যেতে পারে। আর টক জলের ক্ষেত্রে চিনির ব্যবহারও কম হতে পারে।এ ছাড়া পুদিনা, জিরা, জলজিরা, হিং ব্যবহার করা যেতে পারে। মুগ ডাল, আটা দিয়ে তৈরি করা যেতে পারে ফুচকা।
ফুচকা ও জলের ক্ষেত্রে স্বাস্থ্যকর সামগ্রী ব্যবহার করা যেতে পারে। আলুর জায়গায় ছোলা বা মুগ ডালের স্প্রাউটস ব্যবহার করতে পারেন। সুজির জায়গায় আটা ব্যবহার করতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

লেটেস্ট খবর

লেটেস্ট খবর

হাতির খবর

জঙ্গলমহল ভ্রমণ