Sunday, July 3, 2022

T20 WC 2021 – পরের ২ ম্যাচ কত রানে জিততে হবে, সহজে বুঝে নিন ভারতের সেমি’তে যাওয়ার জটিল অঙ্ক

ক্রিকেট :  টি২০ বিশ্বকাপ ২০২১ (T20 World Cup 2021)-এর প্রথম দুই ম্য়াচে হারের পর একেবারে হতাশায় ডুবে গিয়েছিলেন ভারতীয় (India) সমর্থকরা। মেন ইন ব্লু-এর সেমিফাইনালে যাওয়ার আশা প্রায় শেষ হয়ে গিয়েছিল। তবে বুধবার রাতে আফগানিস্তানের (Afghanistan) বিরুদ্ধে ৬৬ রানে দুর্দান্ত জয়ের ফলে ফের নকআউট পর্বের দৌড়ে ভেসে উঠেছে বিরাট কোহলির (Virat) ভারত।

যদিও সামনে অঙ্কটা (Semi-final qualification scenarios) বেশ জটিল –

আগে ভারতের নেট রান রেট (NRR) ছিল, – ১.৬০৯। নেট রান রেটে ভারতের পিছনে ছিল একমাত্র স্কটল্যান্ড (-৩.৫৬২)। আফগান জয়ের ফলে ২ পয়েন্টের সঙ্গে সঙ্গে নেট রান রেটেও উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। এখন ভারতের নেট রান রেট + ০.০৭৩।

 আফগানিস্তানের নেট রান রেট +৩.০৮৭ থেকে +১.৪৮১-এ নেমে এসেছে। যা ভারতের সেমিফাইনালে যাওয়ার আশা বাড়িয়ে তুলেছে। কারণ সেমিতে যাওয়ার জন্য ভারতের অন্যতম প্রতিদ্বন্দ্বী আফগানিস্তান। আর দৌড়ে আছে নিউজিল্যান্ড।

T20 WC 2021 - পরের ২ ম্যাচ কত রানে জিততে হবে, সহজে বুঝে নিন ভারতের সেমি'তে যাওয়ার জটিল অঙ্ক

মেন ইন ব্লু-এর বাকি আছে দুটি ম্যাচ – স্কটল্যান্ড এবং নামিবিয়ার বিরুদ্ধে। দুটি ম্যাচেই বিরাটরা জিতবেন বলে ধরে নেওয়া যায়। তবে, সেমিফাইনালে যোগ্যতা অর্জনের সুযোগ পেতে এখনও ভারতকে আফগানিস্তান এবং নিউজিল্যান্ডের ফলাফলের উপর নির্ভর করতে হবে।

পাকিস্তান ইতিমধ্যেই সেমিতে উঠে গিয়েছে। আফগানিস্তান ৪ পয়েন্ট নিয়ে আছে দ্বিতীয় স্থানে। নিউজিল্যান্ডও ১ ম্যাচ কম খেলে আছে ৪ পয়েন্টে। তবে তাদের নেট রান রেট (+০.৮১৬) আফগানদের থেকে কম।

তবে নিউজিল্যান্ডের নেট রানরেটের দিকে তাকাতেই হবে না, যদি তারা নিজেদের সবকটি ম্যাচ জেতে। কিউইদের খেলা বাকি নামিবিয়া এবং আফগানিস্তানের বিরুদ্ধে। সেদুটি জিতলে তারা পৌঁছে যাবে ৮ পয়েন্টে। যা ধরা সম্ভব নয় ভারত বা আফগানিস্তানের পক্ষে। কাজেই ভারতকে সেমিতে যেতে গেলে নিউজিল্যান্ডকে একটি ম্যাচ হারতেই হবে।

নামিবিয়া ব্ল্যাকক্যাপসদের হারাবে, এটা অত্যন্ত আকাশ কুসুম কল্পনা। কাজেই ভরসা একমাত্র আফগানিস্তান। আফগানদের ক্ষমতা রয়েছে কিউইদের হারানোর। ৭ নভেম্বরের এই ম্যাচের দিকে তাকিয়ে এখন ভারত। তবে আফগানদেরও আবার বড় ব্যবধানে জিতলে চলবে না। সেইক্ষেত্রেও ভারতের গ্রুপে দ্বিতীয় স্থান অর্জনের আশা ভেস্তে যেতে পারে।

নামিবিয়াকে হারিয়েও, আফগানিস্তানের বিরুদ্ধে যদি নিউজিল্যান্ড হেরে যায় এবং ভারত দুটি ম্যাচেই জয়ী হয়, তাহলে তিনটি দল একই পয়েন্টে শেষ করবে। ভারত, নিউজিল্যান্ড এবং আফগানিস্তান তিন দলেরই পয়েন্ট হবে ৬। দেখা হবে নেট রানরেট।

স্কটল্যান্ডের বিরুদ্ধে নিউজিল্যান্ড বড় ব্যবধানে জিততে পারেনি। নামিবিয়ার বিরুদ্ধে তাদের নেট রানরেট অনেকটা বাড়ানোর সুযোগ রয়েছে। আফগানিস্তানের নেট রানরেট এখন পর্যন্ত সবথেকে ভাল রয়েছে। তবে, তাদের বিরুদ্ধে ভারতের বড় জয়ের ফলে তারা এখন মেন ইন ব্লু-এর অনেকটাই ধরা ছোঁয়ার মধ্যে। স্কটল্যান্ড এবং নামিবিয়ার বিরুদ্ধেও ভারতকে একইভাবে বড় ব্যবধানে জিতে যথা সম্ভব নেট রানরেট বাড়িয়ে রাখতে হবে।

ভারতের সেমিফাইনালে ওঠার জন্য আদর্শ পরিস্থিতি হল – স্কটল্যান্ড এবং নামিবিয়া, দুই দলকেই ভারত হয় ৬০-এর বেশি রানে অথবা ১৩ ওভারের মধ্যে রান তাড়া করে হারাবে। আফগানিস্তান, নিউজিল্যান্ডকে হারাবে ৯ রানের কমে। আর কিউইরা নামিবিয়াকে হারাবে ৮৪ রানের কম ব্যবধানে।

ভারত অবশ্য একটা সুবিধা পাচ্ছে। গ্রুপের শেষ ম্যাচে নামিবিয়ার বিরুদ্ধে মাঠে নামবেন বিরাট কোহলিরা। তার আগেই বাকি সব ম্য়াচ খেলা হয়ে যাবে। কাজেই সেমিফাইনালে ওঠার হিসাবটা ভালমতো জেনেই মাঠে নামতে পারবে মেন ইন ব্লু।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

লেটেস্ট খবর

লেটেস্ট খবর

হাতির খবর

জঙ্গলমহল ভ্রমণ