Sunday, July 3, 2022

অনেকেই চুল পরার সমস্যায় ভুগছে, জেনেনিন, চুল পরার কারণ ও প্রতিকার!

জোহার জঙ্গলমহল ডেস্ক :   অনেকেরই বয়স ৩০ হওয়ার আগেই টাক পড়ার কারণে দেখতে বয়স্ক লাগে। এই সমস্যায় ভুগে থাকেন অধিকাংশ পুরুষই। তবে এই চুল ঝরার বেশ কয়েকটি কারণও রয়েছে। তার মধ্যে মাত্রাতিরিক্ত মানসিক চাপ, ব্যাকটেরিয়ার কারণে সংক্রমণ বা অ্যালার্জি, রক্তস্বল্পতা, আবহাওয়া, অপুষ্টি এবং দূষিত জল অন্যতম।

তবে অকালে চুল ঝরার বেশির ভাগ ক্ষেত্রেই কারণ হিসেবে সামনে আসে অপুষ্টি।
পুষ্টিবিদদের মতে, কয়েকটি খাবার বা মশলা নিয়মিত খেতে পারলে অপুষ্টিজনিত কারণে চুল ঝরা বন্ধ হয়ে যাবে। নতুন চুলও গজাবে। চলুন তবে জেনে নেয়া যাক কোন খাবারগুলো টাক পড়া রোধে সহায়ক-

অনেকেই চুল পরার সমস্যায় ভুগছে, জেনেনিন, চুল পরার কারণ ও প্রতিকার!

> আমলকীতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। চুলের পরিচর্যায় যুগ যুগ ধরেই আমলকীর ব্যবহার হয়ে আসছে। প্রতিদিন একটা করে আমলকী খেতে পারলে অকালে চুল ঝরে যাওয়া থেকে রেহাই পাওয়া সম্ভব।

> পালং শাকে রয়েছে ভিটামিন বি, সি, ই, আর ভিটামিন এ। এছাড়াও এতে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ও আয়রন। এই উপাদানগুলো চুলের গোড়া শক্ত করতে সাহায্য করে।

> চুলের পরিচর্যায় মেথি অত্যন্ত কার্যকরী একটি উপাদান। মেথিতে রয়েছে প্রচুর প্রোটিন ও নিকোটিনিক অ্যাসিড যা চুলের গোড়া শক্ত করে অকালে অতিরিক্ত চুল ঝরে যাওয়া রুখতে সাহায্য করে। প্রতিদিন মেথি ভেজানো জল খেতে পারলে ফল পাবেন।

> নারিকেল তেলে রয়েছে প্রচুর পরিমাণে লরিক অ্যাসিড যা চুলে প্রোটিনের জোগান দিয়ে গোড়া মজবুত করতে সাহায্য করে। মাথায় নারিকেল তেল মাখার সঙ্গে সঙ্গে নারিকেল তেলে রান্না করে খেতে পারলেও অকালে চুল ঝরে যাওয়ার সমস্যায় দুর্দান্ত ফল মিলবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

লেটেস্ট খবর

লেটেস্ট খবর

হাতির খবর

জঙ্গলমহল ভ্রমণ