Sunday, July 3, 2022

বিশ্বকাপ শেষ ভারতের! কিউয়িদের কাছে হার আফগানদের, বিশ্বকাপ থেকে বিদায় নিল ভারত

জোহার জঙ্গলমহল ডেস্ক :  সব আশা শেষ ভারতের! দ্বিতীয় গ্রুপ থেকে পাকিস্তানের সঙ্গে সেমিফাইনালে পৌঁছে গেল নিউজিল্যান্ড। আফগানিস্তানকে হারিয়ে একই সঙ্গে আবু ধাবিতে নবি ব্রিগেড এবং ভারতের স্বপ্ন শেষ করে দিল নিউজিল্যান্ড। ভারতের সঙ্গে ছিটকে গেল আফগানিস্তানও। পাকিস্তান স্কটল্যান্ডের কাছে না হারলেই গ্রুপ ২ থেকে নিউজিল্যান্ড সেমিফাইনালে যাবে দ্বিতীয় দল হিসেবে। সেক্ষেত্রে সেমিফাইনালে নিউজিল্যান্ড খেলবে ইংল্যান্ডের বিরুদ্ধে।অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে পাকিস্তান। তার আগে ভারতের কাল নামিবিয়ার বিরুদ্ধে ম্যাচ হয়ে দাঁড়াল নিয়মরক্ষার।

এবারের বিশ্বকাপে দেখা টস গুরুত্বপূর্ণ ফ্যাক্টর হয়ে উঠেছে। টস জিতে রান তাড়া করার সিদ্ধান্ত নিয়ে লাভবান হয়েছে সিংহভাগ দল। যদিও বিশ্বকাপের মতো টুর্নামেন্টে টস ফ্যাক্টর হওয়া উচিত নয় বলেই মত ভারতীয় দলের বোলিং কোচের। তাঁর কথায়, বিশ্বকাপে টস খুব, খুব গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। কিন্তু আমি মনে করি এমন টুর্নামেন্টে টস ম্যাচের ভাগ্য নির্ধারণ করে দিচ্ছে, সেটা হওয়া উচিত নয়। কিন্তু চলতি বিশ্বকাপে টস থেকে আনফেয়ার অ্যাডভান্টেজ পেয়েছে বিভিন্ন দল। প্রথম ও দ্বিতীয় ইনিংসের ব্যাটিংয়ে বিশাল ফারাক লক্ষ্য করা গিয়েছে। টি ২০-র মতো ছোটো ফরম্যাটে এটা কাম্য নয়

প্ৰথমে ব্যাট করতে নেমে ব্ল্যাক ক্যাপসদের বোলিংয়ের সামনে আফগানরা স্কোরবোর্ডে ১২৪/৮-এর বেশি তুলতে পারেনি।

সেই রান চেজ করে নিউজিল্যান্ড জয় পেল ১৮.১ ওভারে। হাতে ৮ উইকেট এবং ১১ বল বাকি থাকতে লক্ষ্যে পৌঁছে গেল কিউয়িরা।

বিশ্বকাপ শেষ ভারতের! কিউয়িদের কাছে হার আফগানদের, বিশ্বকাপ থেকে বিদায় নিল ভারত

সোমবার ভারত গ্রুপের শেষ ম্যাচে নামছে নামিবিয়ার বিরুদ্ধে। সেই ম্যাচ নিয়মরক্ষার হয়ে দাঁড়াল। সেমিতে ভারতের পৌঁছনোর জন্য আফগানিস্তানকে রবিবার দ্বৈরথে জিততেই হত। তবে আফগানিস্তান হেরে যাওয়ায় নিউজিল্যান্ডের প্রাপ্ত পয়েন্ট দাঁড়াল ৮-এ। ভারত এবং আফগানিস্তান দুই দলই আটকে রয়েছে ৪ পয়েন্টে। ভারত নামিবিয়াকে হারালে ৬ পয়েন্টে সর্বাধিক পৌঁছতে পারে।

জবাবে ব্যাট করতে নেমে ব্ল্যাক ক্যাপসদের সামান্য টার্গেট তাড়া করতে কোনও সমস্যাই হয়নি। মার্টিন গাপটিল (২৮) এবং ড্যারেল মিচেল (১৭) আউট হওয়ার পরে নিউজিল্যান্ডকে সেমিফাইনালে ওঠা নিশ্চিত করেন অধিনায়ক উইলিয়ামসন (৪০) এবং ডেভন কনওয়ে (৩৬)। গাপটিল এবং মিচেল আউট হওয়ার পরে মাঝের ওভারে আফগানদের নিয়ন্ত্রিত বোলিংয়ে রানের গতি অনেক কমে গিয়েছিল। তবে উইলিয়ামসন এবং কনওয়ে ৬৮ রানের পার্টনারশিপে অঘটন এড়ান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

লেটেস্ট খবর

লেটেস্ট খবর

হাতির খবর

জঙ্গলমহল ভ্রমণ