Thursday, May 26, 2022

Swasthya Sathi Card: নিতেই হবে স্বাস্থ্যসাথী কার্ড, বেসরকারি হাসপাতালগুলিকে নির্দেশ দিল রাজ্য

জোহার জঙ্গলমহল ডেস্ক :   সরকারি হাসপাতালে ভর্তি হয়ে চিকিত্‍সা করাতে গেলে এবার থেকে স্বাস্থ্য সাথী কার্ড বাধ্যতামূলক। মঙ্গলবার স্বাস্থ্য দফতরের তরফে এমনই নির্দেশিকা জারি করা হয়েছে।

নির্দেশিকায় সাফ বলা হয়েছে, এবার থেকে সরকারি হাসপাতালে ভর্তি হয়ে চিকিত্‍সা করাতে গেলে স্বাস্থ্য সাথী, রাজ্য সরকারের স্বাস্থ্য প্রকল্প, কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য প্রকল্প কিংবা ইএসআই কার্ড থাকতে হবে। কোনও রোগীর কাছে এর মধ্যে একটি কার্ডও যদি না থাকে, তাহলে হাসপাতাল থেকেই স্বাস্থ্যসাথী কার্ড তৈরি করে দেওয়া হবে। স্বাস্থ্য দফতরের এই নির্দেশিকায় প্রশ্ন উঠেছে, তবে কি সরকারি হাসপাতালে বিনামূল্যে চিকিত্‍সার দিন শেষ?

কমিশনের চেয়ারম্যান অসীম বন্দ্যোপাধ্যায় বলেন, ”স্বাস্থ্যসাথী প্রকল্পে কে কত ভাল পরিষেবা দিতে পারেন, তা নিয়ে সুস্থ প্রতিযোগিতা চলতেই পারে। আসল লক্ষ্য হল এই প্রকল্পে মানুষ যাতে ভাল ভাবে চিকিত্‍সা পরিষেবা পেতে পারেন।”স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে ইতিমধ্যেই কড়া অবস্থান স্পষ্ট করে দিয়েছেন মুখ্যমন্ত্রী।  ওই সমস্ত হাসপাতালের সঙ্গে কথা বলেছে কমিশন। হাসপাতালগুলিও দ্রুত সহযোগিতার আশ্বাস দিয়েছে।

কমিশনের পর্যবেক্ষণ, ভর্তির সময় হাসপাতাল স্বাস্থ্যসাথী কার্ড নিতে চায়নি বলে বহু ক্ষেত্রেই রোগীর পরিজনেরা অভিযোগ করছেন। আবার হাসপাতালগুলির দাবি, তারা জানত না রোগীর স্বাস্থ্যসাথী কার্ড রয়েছে।  সঙ্কটজনক রোগী ভর্তির সময় কার্ডটি জমা নাই করতে পারেন।  যে মুহূর্তে তিনি সেটি জমা দেবেন, তখনই সেটি গ্রহণ করতে হবে।

স্বাস্থ্যসাথী প্রকল্পের বেশিরভাগটাই প্যাকেজের উপরে। এখানে যে রেট ঠিক করা হয়েছে, তা অবাস্তব। বিজ্ঞানসম্মত ভাবে এটা করা হয়নি। এই রেটে কোয়ালিটি চিকিত্‍সা বেসরকারি হাসপাতাল দিতে পারবে না। নির্দেশিকায় আরও বলা হয়েছে, ওষুধ, পরীক্ষা-নিরীক্ষা এবং ইমপ্লান্টের ক্ষেত্রে সরকারি হাসাতালের ন্যায্যমূল্যের রেটে বিল করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

লেটেস্ট খবর

লেটেস্ট খবর

হাতির খবর

জঙ্গলমহল ভ্রমণ