Saturday, August 20, 2022

শুরু হচ্ছে পড়ুয়াদের আধার লিঙ্ক(Aadhaar link), নির্দেশিকা জারি রাজ্যের

জোহার জঙ্গলমহল ডেস্ক :  আধারের গুরুত্ব বুঝেই একাধিক ক্ষেত্রে এই লিঙ্ক করার প্রক্রিয়া শুরু করা হয়েছে বা হচ্ছে। ঠিক তেমনই এবার পড়ুয়াদেরও আধার নথিভুক্ত করার অর্থাত্‍ লিঙ্ক করার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। তবে এই সিদ্ধান্ত কি কারণে নেওয়া হয়েছে তা স্পষ্ট না হলেও মনে করা হচ্ছে সরকারি প্রকল্পের সুবিধা দেওয়ার জন্যই এমন সিদ্ধান্ত নিয়েছে রাজ্য।

রাজ্য সরকারের নির্দেশিকা অনুযায়ী জানা যাচ্ছে, প্রাথমিকভাবে নবম থেকে দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের এই আধার লিঙ্ক করার কাজ করা হবে। পাইলট প্রজেক্ট হিসেবে আগামী ১ অক্টোবর থেকে এই লিঙ্ক করার কাজ শুরু করা হবে বলে জানা যাচ্ছে রাজ্য শিক্ষা দপ্তর সূত্রে। পুজোর আগে এই প্রক্রিয়া শুরু হলেও পুজোর পরে ওটা চলবে বলে জানানো হয়েছে শিক্ষা দপ্তরের তরফে।

ইতিমধ্যেই রাজ্য শিক্ষা দপ্তর নির্দেশিকা জারি করে রাজ্যের বিভিন্ন জেলার স্কুল পরিদর্শকরা প্রধান শিক্ষকদের এই বিষয়ে নির্দেশিকা পাঠাতে শুরু করেছে। তবে বর্তমানে অনেক পড়ুয়ার আধার কার্ড নেই। সে ক্ষেত্রে যাদের আধার কার্ড নেই তাদের কি করতে হবে তাও জানিয়ে দেওয়া হয়েছে এই নির্দেশিকায়।

নির্দেশিকা অনুযায়ী জানানো হয়েছে, যে সকল পড়ুয়াদের আধার কার্ড নেই তাদের বাংলার শিক্ষা পোর্টালে নাম নথিভুক্ত করতে হবে। এই পোর্টালে নাম নথিভুক্ত করার জন্য সকাল ১০ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত কাজ চলবে। রাজ্য শিক্ষা দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে আধার লিঙ্ক করার এই কাজ করা হচ্ছে রাজ্যের স্বরাষ্ট্র দপ্তরের নির্দেশ মেনে।

আর পড়ুয়াদের এই আধার সংযুক্তিকরণ কাজ করানোর ক্ষেত্রে কবে, কোথায় এবং কখন তা করা হবে তা আগে থেকে অভিভাবকদের জানাতে হবে বলে জানানো হয়েছে শিক্ষা দপ্তরের তরফ থেকে। এই আধার লিঙ্ক করার কাজ মূলত স্কুল চত্বর, এসআই অফিস এবং বিডিও অফিসে করা হবে বলে জানানো হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

লেটেস্ট খবর

লেটেস্ট খবর

হাতির খবর

জঙ্গলমহল ভ্রমণ