Friday, May 27, 2022

জেনে নিন তামার পাত্রে জল পান করার একাধিক উপকারিতা

জোহার জঙ্গলমহল: তামা হল মানব শরীরের প্রয়োজনীয় একটি বিশেষ উপাদান। যেটি সরাসরি আমরা গ্রহণ করতে পারি না। বিভিন্ন খাবারের উৎস থেকে আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় তামা গ্রহণ করতে হয়। বিভিন্ন ডালশস্য, সামুদ্রিক খাবার, বাদাম শস্য, আলু, বিভিন্ন শাকসব্জি তামার উৎস। প্রাচীনকালে তামার পাত্রকে কাজে লাগানো হত জলের বিশুদ্ধকরণের জন্য। তবে বিশুদ্ধকরণ ছাড়াও তামার পাত্রে জল পান করার একাধিক উপকারীতা রয়েছে। তামারপাত্রে সারারাত বা কমপক্ষে চার ঘণ্টা জল রেখে পান করলে একাধিক উপকারিতা পাওয়া যায়।

জেনে নিন তামার পাত্রে জল পান করার একাধিক উপকারিতা
১.ব্যাকটেরিয়াকে মেরে ফেলতে এর জুড়ি নেই। ই.কয়েল এবং এস.অরিয়াস নামের প্রকৃতিতে পাওয়া দুটি ব্যাকটেরিয়া যা আমাদের বিভিন্ন রোগের জন্য দায়ী তার বিরুদ্ধে ভালো কাজ করে তামা।
২.শরীরের চলমান অধিকাংশ কার্যক্রমে তামার প্রয়োজনীয়তা অপরিসীম। এটা যে শুধু কোষ গঠনেই সহায়তা করে তা নয়। আয়রন শোষণেও এটা সহায়তা করে। এতে দূর হয় রক্তস্বল্পতা।
৩.বর্তমানে সারাবিশ্বের লোকজন যেসব অসুখে বেশি ভোগে হৃদরোগ তার মধ্যে অন্যতম। তামা এই রোগ নিরাময়ে সহায়তা করে। আমেরিকান ক্যান্সার সোসাইটির মতে, এটা রক্তচাপ ও হৃদস্পন্দন নিয়ন্ত্রণ এবং রক্তের খারাপ কোলস্টেরলের ও ট্রাইগ্লিসারাইডের মাত্রা কম রাখতেও সহায়তা করে। একইসঙ্গে ক্যান্সার মোকাবেলায়ও এটা সহায়তা করে।
৪.শরীরের যে কোনো ধরনের ক্ষত দ্রুত সারাতে সহায়তা করে তামা। শুধু শরীরের বাইরের ক্ষত নয় অভ্যন্তরীণ ক্ষতও (বিশেষ করে পাকস্থলির) এটা সারিয়ে দেয়। একইসঙ্গে এটা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং নতুন কোষ গঠনে সহায়তা করে।
৫.তামায় এমন কিছু উপাদান রয়েছে যা শরীরের ক্ষতিকর ব্যাকটেরিয়াকে মেরে ফেলে এবং পাকিস্থলির প্রদাহ কমায়। এতে করে সহজেই মুক্তি পাওয়া যায় আলসার, বদহজম ও সংক্রমণ থেকে। এটা শরীর থেকে টক্সিন বের করে দেয়, খাবারের পুষ্টি যথাযথভাবে শরীরে শোষণে সহায়তা করে এবং লিভার ও কিডনির কার্যক্রম ঠিক রাখে।
৬.তামায় অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান রয়েছে যা আর্থ্রাইটিস ও রিউমাটয়েড আর্থ্রাইটিসের মতো অসুখে সৃষ্ট হাড়ের জয়েন্টে ব্যথা কমাতে সহায়তা করে। এছাড়াও হাড়ের স্বাস্থ্য ভালো রাখতেও এটা সহায়তা করে।
৭.বয়সের সঙ্গে সঙ্গে চেহারায় পড়া বিভিন্ন ভাঁজ নিয়ে আমাদের চিন্তার শেষ নেই। অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ হওয়ায় ও কোষ গঠনের সহায়তা করায় তামার পাত্রে জল পানে এটা রোধ করা সম্ভব।
৮.বিশেষজ্ঞরা মনে করেন, বর্তমানে থাইরয়েডের সমস্যা বাড়ার অন্যতম কারণ হলো শরীরে তামার পরিমাণ কম থাকা। শরীরে থাইরয়েডের মাত্রা প্রয়োজনের চেয়ে কম বা বেশি- দুটাই ঘটতে পারে একই কারণে।

তথ্য: সংগৃহীত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

লেটেস্ট খবর

লেটেস্ট খবর

হাতির খবর

জঙ্গলমহল ভ্রমণ