Monday, May 23, 2022

Duyare Ration:আগামী ১৫ই সেপ্টেম্বর থেকে রাজ্যে শুরু হচ্ছে ‘দুয়ারে রেশন’, জেনে নিন গাইডলাইন

জোহার জঙ্গলমহল: রাজ্যে বিধানসভা নির্বাচনের প্রচারে মুখ্যমন্ত্রী প্রতিশ্রুতি দিয়েছিলেন ক্ষমতায় এলে বাড়িতে বাড়িতে পৌঁছে দিবেন রেশন। প্রতিশ্রুতি মতো আগামী ১৫ই সেপ্টেম্বর থেকে রাজ্যে শুরু হচ্ছে দুয়ারে রেশন প্রকল্প।অবশ্য ওইদিন থেকে সারা বাংলায় পাইলট প্রোজেক্ট হিসাবে ১৫ শতাংশ দোকানে শুরু হবে দুয়ারে রেশন। পরিকল্পনা সফল হলে রাজ্যজুড়ে শুরু হবে এই প্রকল্প।

দেখে নেওয়া যাক গাইড লাইন
১. কবে, কোথায় দুয়ারে রেশন প্রকল্প হবে তা পূর্ব নির্ধারিত থাকবে। সেই মতোই পূর্ব ঘোষিত সময়ে, পূর্ব নির্ধারিত দিনে নির্দিষ্ট কোনও পাড়া, গ্রাম বা পল্লিতে খাদ্যশস্য, ই-পস যন্ত্র ও ওজন করার মেশিন নিয়ে হাজির হবেন রেশন ডিলাররা।
২. রেশন ডিলাররা নিজ নিজ এলাকার ভৌগলিক অবস্থান, উপভোক্তার সংখ্যা, কাজের পরিমাণ বিবেচনা করে এক কিংবা দু’জন কর্মীর সহযোগিতায় নিজের গাড়ি বা ভাড়া করা গাড়িতে খাদ্যশস্য উপভোক্তার কাছে পৌঁছে দেবেন।
৩. উপভোক্তাদের প্রাপ্য চাল, গম, চিনি একবারেই দিতে হবে।
৪. একই পরিবারের যে কোনও সদস্যই ই-পস যন্ত্রে বায়োমেট্রিক বা আধার কার্ডের প্রমাণ দিয়ে দুয়ারে রেশনে থাকা পুরো পরিবারের প্রাপ্য খাদ্যশস্য বাড়িতে পেতে পারেন। যদি কোনও উপভোক্তা বিশেষ কারণবশত সেই রেশন গ্রহণ করতে না পারেন, পরে রেশন দোকান যেদিন খোলা থাকবে, সেদিন গিয়ে তা নিয়ে আসতে পারবেন।
৫. ই-পস যন্ত্রের মাধ্যমে যথাযথ বায়োমেট্রিক বা ওটিপি প্রমাণিকরণের পর উপভোক্তার প্রাপ্য পরিমাণ অনুযায়ী খাদ্যশস্যের সঠিক ওজন করে তা দিতে হবে।
৬. রাজ্য সরকারের নির্ধারিত দিনগুলিতেই রেশন দোকান খোলা থাকবে। বাড়ি বাড়ি রেশন পৌঁছে দেওয়ার জন্যও দিন নির্ধারিত থাকবে। সেই দিনগুলিতেই একমাত্র রেশন ডিলার তা বাড়িতে পৌঁছে দিতে পারবেন।
৭. দুয়ারে রেশন পাইলট প্রজেক্টের জন্য উপভোক্তা পরিবারগুলিকে ১৬টি ক্লাস্টারে ভাগ করা হবে। প্রতি ক্লাস্টারে বিতরণের জন্য প্রতি মাসের প্রতি সপ্তাহের একটি নির্দিষ্ট দিন নির্দিষ্ট থাকবে।
৮. মাসের প্রথম থেকে চতুর্থ সপ্তাহ পর্যন্ত মঙ্গলবার, বুধবার, বৃহস্পতিবার, শুক্রবার দুয়ারে রেশন পৌঁছবে। প্রতি শনিবার রেশন দোকান থেকে রেশন দেওয়া হবে। জরুরি কারণে যারা দুয়ারে রেশন প্রকল্পে অংশ নিতে পারেননি, তারা এদিন রেশন দোকান থেকে রেশন নিতে পারবেন।
৯. ছুটি, আবহাওয়া বা অন্য কোনও কারণে যদি দুয়ারে রেশন বন্ধ রাখতে হয়, সেদিনের প্রাপকরা রবিবারের দ্বিতীয়ার্ধে তা পাবেন।

এভাবেই ১৫ সেপ্টেম্বর থেকে রাজ্যের ১৫ শতাংশ রেশন দোকানে দুয়ারে রেশনের পাইলট প্রজেক্ট শুরু হবে। সমস্ত রকম কোভিড বিধি মেনেই চলবে প্রকল্প।

তথ্য: সংগৃহীত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

লেটেস্ট খবর

লেটেস্ট খবর

হাতির খবর

জঙ্গলমহল ভ্রমণ