Thursday, August 11, 2022

Cyclone Gulab: বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ, শক্তিশালী ঘূর্ণিঝড়ের রূপ নিচ্ছে পাকিস্তানি ‘গুলাব’? সতর্কতা

 জোহার জঙ্গলমহল :  বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপের কারণে ‘প্রবল বর্ষণের’ সতর্কতা দিয়েছে আবহাওয়া দফতর। এর পরিপ্রেক্ষিতেই ৫ অক্টোবর পর্যন্ত সমস্ত রাজ্য সরকারি কর্মীর ছুটি বাতিল করল পশ্চিমবঙ্গ সরকার। শনিবার নবান্নের তরফে এই ঘোষণা করা হয়।

ইতিমধ্যেই উত্তর-পূর্ব এবং তত্‍সংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এ দিন জাতীয় আবহাওয়া দফতর জানিয়েছে, এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে ওড়িশা ও অন্ধ্রপ্রদেশের দিকে অগ্রসর হতে পারে।

মৌসম ভবন সূত্রে খবর, এই মুহূর্তে ওড়িশার গোপালপুর থকেে ৫১০ কিলোমিটার দূরে রয়েছে নিম্নচাপটি। রবিবার অন্ধ্রপ্রদেশের উপকূলবর্তী শ্রীকাকুলামে সেটি আছড়ে পড়তে পারে। ভূপৃষ্ঠে আছড়ে পড়ার পর, গুলাবের গতিবেগ হতে পারে প্রতি ঘণ্টায় ৭০ থেকে ৮০ কিলোমিটার। তবে ৯০ কিলোমিটার পর্যন্তও এর গতিবেগ হতে পারে বলে জানিয়েছে মৌসম ভবন। পশ্চিমবঙ্গে (West Bengal) ঘূর্ণিঝড়ের (Cyclone) সরাসরি প্রভাব পড়বে না, তবে রাজ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

বঙ্গোপসাগরে যে নিম্নচাপটি তৈরি হয়েছে, সেটি ভূপৃষ্ঠে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় হয়ে আচড়ে পড়লে, তার নাম হবে ‘গুলাব’ (Gulab)। পাকিস্তান (Pakistan) এই ঘূর্ণিঝড়ের নামকরণ করেছে। গুলাবের অর্থ গোলাপ। তবে গুলাবের সঠিক উচ্চারণ ‘গুল-আব’।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

লেটেস্ট খবর

লেটেস্ট খবর

হাতির খবর

জঙ্গলমহল ভ্রমণ