Sunday, May 22, 2022

e-SHRAM Portal এ রেজিস্ট্রেশন করালে আপনি পেতে পারেন ২ লক্ষ টাকা সহ একাধিক লাভের সুযোগ সুবিধা

জোহার জঙ্গলমহল: অসংগঠিত ক্ষেত্রে কর্মরতদের জন্য কেন্দ্রীয় সরকার সম্প্রতি একটি নতুন পোর্টাাল লঞ্চ করেছে যেটির নাম  ই শ্রম পোর্টাল (e-SHRAM Portal)। এই পোর্টালের মাধ্যমে দেশের অসংগঠিত ক্ষেত্রে দেশের প্রায় ৩৮ কোটি মজুরের জন্য ১২ ডিজিটের ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর সহ e-SHRAM কার্ড জারি করা হবে।

এই ঘোষণার ফলে কোটি কোটি অসংগঠিত কর্মীরা একটা নতুন পরিচিতি পাবে। অসংগঠিত ক্ষেত্রে কর্মরতদের প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন যোজনা (PMSYM), প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা (PMSBY) এবং প্রধানমন্ত্রী জীবনজ্যোতি বিমা যোজনার (PMJJBY) লাভ পাবেন। এই পোর্টালটিতে রেজিস্ট্রেশন করার ফলে  ২ লক্ষ টাকার অ্যাক্সিডেন্টাল ইনসিওরেন্স পাওয়া যাবে। একবছরের প্রিমিয়াম সরকারের পক্ষ থেকে দেওয়া হবে। রেজিস্ট্রাড প্রাপ্ত শ্রমিক কোনো কারণবশত যদি দূর্ঘটনায় শিকার হয়ে মারা যান বা পুরোপুরি বিকলাঙ্গ হয়ে কার্য করার ক্ষমতা হারিয়ে ফেলেন তাহলে তিনি ২ লক্ষ টাকা পাওয়া যাবে। আংশিক বিকলাঙ্গ হলে স্কিম অনুযায়ী ১ লক্ষ টাকা পাওয়া যাবে।

রেজিস্ট্রেশন পদ্ধতি
e-SHRAM পোর্টালের অফিসিয়াল ওয়েবসাইট www.eshram.gov.in এ ক্লিক করতে হবে। এরপরে হোমপেজে গিয়ে ই শ্রমে রেজিস্ট্রেশন এক্লিক করতে হবে। সেলফ রেজিস্ট্রেশনে ব্যবহারকারী আধারের সঙ্গে সংযুক্ত মোবাইল নম্বর দিয়ে Captcha দিতে হবে। তারপর কর্মচারী ভবিষ্যৎ নিধি সংগঠন (EPFO) বা কর্মচারী রাজ্য বিমা নিগম (ESIC) বিকল্পের সদস্য ও ওটিপি দিয়ে ক্লিক করতে হবে। রেজিস্ট্রেশন হয়ে গেলে ব্যাংক অ্যাকাউন্ট তথ্য দিয়ে পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে। নির্মাণ কার্যের সঙ্গে যুক্ত মজুর ছাড়া পরিযায়ী শ্রমিক, ঘরোয়া কাজের সঙ্গে যুক্ত কর্মীরাও এই পোর্টালে রেজিস্ট্রেশন করাতে পারবেন। এই পোর্টালের টোল ফ্রি নাম্বার ১৪৪৩৪ শুরু হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

লেটেস্ট খবর

লেটেস্ট খবর

হাতির খবর

জঙ্গলমহল ভ্রমণ