Saturday, August 20, 2022

কেন পালিত হয় আন্তর্জাতিক আদিবাসী দিবস?

 JJM NEWS DESK :  সারা বিশ্বের বিভিন্ন দেশে ভিন্ন ভিন্ন জাতিগোষ্ঠীর প্রায় ৫৫কোটি আদিবাসী মানুষের বসবাস। বিশ্বের ৯০টি দেশে আদিবাসীদের সংখ্যা অধিক। বিশ্বে প্রায় ৭হাজার আদিবাসী ভাষা রয়েছে। আর আদিবাসীদের ৫হাজার আলাদা আলাদা সংস্কৃতি রয়েছে। ভারতবর্ষে প্রায় ১০কোটি ৪০লক্ষ আদিবাসী মানুষের বসবাস। পশ্চিমবঙ্গে ৪০টি আদিবাসী জনগোষ্ঠীর প্রায় ৬০লক্ষ আদিবাসী বাস করেন।
সাধারণত প্রান্তিক অঞ্চলে বসবাস করা সহ নানান কারণে বিভিন্ন দেশে আদিবাসী জাতিগোষ্ঠীর মানুষ এখনো বিভিন্ন মৌলিক অধিকার থেকে বঞ্চিত। জোরপূর্বক আদিবাসীদের ভূমি দখল, বসতবাড়ি থেকে ও নাগরিক মর্যাদা স্বীকৃতির দাবী সহ বিভিন্ন দাবীতে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়।
আন্তর্জাতিক আদিবাসী দিবস বা বিশ্ব আদিবাসী দিবস প্রতিবছর ‘৯ই আগস্ট’ পালন করা একটি আন্তর্জাতিক দিবস। আদিবাসীদের প্রতি সরকারি দৃষ্টি আকর্ষণ ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এই দিবস পালন করা অত্যন্ত জরুরি।
আদিবাসীদের অর্থনৈতিক অসচ্ছলতা, শিক্ষায় অনগ্রসরতা, পেশাগত বৈচিত্র্যের অভাব, ভূমিহ্রাস, অসচেতনতা ইত্যাদি বহুবিধ কারণে আদিবাসীদের উন্নয়ন আশানুরূপ নয়।
আবার অনেক আদিবাসী জাতিগোষ্ঠী নানাবিধ কারণে নিজেদের মাতৃভাষার ব্যবহার কমিয়ে দিচ্ছেন। ফলে শিশুরাও পরিবারে মাতৃভাষা শেখা ও বলার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে। এমনকি অনেক আদিবাসী মানুষ দরিদ্রতার কারণে নিজ সংস্কৃতি ও উৎসব সমূহ চর্চা থেকেও বঞ্চিত।
আদিবাসী ভাষা সমূহের ব্যবহার ও প্রয়োগ অত্যন্ত সীমিত। শিক্ষা ও জীবন-জীবিকার কারণে শহরে বসবাসরত আদিবাসী ও তাদের সন্তানদের নিজস্ব ভাষা, সংস্কৃতি ব্যবহারের ক্ষেত্রে সীমাবদ্ধতা রয়েছে। এসকল নানাবিধ কারণে আদিবাসীদের ভাষা ও সংস্কৃতি আজ হারিয়ে যেতে চলেছে।
বর্তমানে সারা বিশ্ব মাত্র ২৩টি ভাষার উপর নির্ভরশীল হয়ে আছে। ২৬৮০টি আদিবাসী ভাষা ‘ডেঞ্জার জোনে’ আছে। ১৯০১-২০০০সাল এই ১০০বছরে ৬০০টি ভাষা বিলুপ্তি হয়ে গেছে। ভাষা বিলুপ্তির হার প্রতি ২সপ্তাহে একটি। এই শতাব্দীতেও যদি এই হার বহাল থাকে তবে পৃথিবী থেকে প্রায় ৯৫% শতাংশ ভাষা হারিয়ে যাবে।
জাতিসংঘ ১৯৮২ সালে সর্বপ্রথম আদিবাসীদের স্বীকৃতি দেয়। অধিকার বঞ্চিত আদিবাসী জনগোষ্ঠীর প্রতি দৃষ্টি আকর্ষণ করতে প্রথম ১৯৯৩ সালকে ‘আদিবাসী বর্ষ’ ঘোষণা করা হয়। ১৯৯৪ সালে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে প্রতি বছর ‘৯ই আগস্ট’কে ‘বিশ্ব আদিবাসী দিবস’ বা ‘আন্তর্জাতিক আদিবাসী দিবস’ হিসেবে পালনের সিদ্ধান্ত গৃহীত হয়। ১৯৯৫-২০০৪ এবং ২০০৫-২০১৪ সালকে যথাক্রমে প্রথম ও দ্বিতীয় আদিবাসী দশক হিসাব ঘোষণা করা হয়। ২০১৯ সালকে জাতিসংঘ ‘আন্তর্জাতিক আদিবাসী ভাষাবর্ষ’ হিসাবে ঘোষণা করে।
মূলত সারা বিশ্বের আদিবাসী জনগণের নিজস্ব সাংস্কৃতিক পরিচয়, ভূমির অধিকার, প্রাকৃতিক সম্পদের অধিকার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

লেটেস্ট খবর

লেটেস্ট খবর

হাতির খবর

জঙ্গলমহল ভ্রমণ