Saturday, August 20, 2022

SBI Mutual Fund সম্পর্কে সবকিছু জেনে নিন, কিভাবে বিনিয়োগ করবেন?

আপনি যখনই ভারতের বিভিন্ন মিউচুয়াল ফান্ড নিয়ে খোঁজ খবর নিতে শুরু করবেন, তখনই সবার আগে যে কয়টি ভালো Mutual Fund কোম্পানী আপনার চোখে পড়বে তার মাঝে এগিয়ে থাকবে SBI Mutual Fund। প্রায় ৩৩ বছরের চাইতে বেশী সময় ধরে ভারতের Mutual Fund জগতে বিনিয়োগকারীদের আস্থা ধরে রেখেছে SBI Mutual Fund। আসুন আজ আমরা দেখবো SBI Mutual Fund এর বিস্তারিত।

SBI Mutual Fund প্রতিষ্ঠাঃ 

ইউনিট ট্রাস্ট অফ ইন্ডিয়ার পর ভারতের ২য়  Mutual Fund হিসেবে SBI Mutual Fund যাত্রা শুরু করে ১৯৮৭ সালের ২৯শে জুন। প্রায় ৩০ বছর যাবত ভারতের বিনিয়োগকারীদের আস্থা অর্জন করে ২০১৯ সালে এই SBI Mutual Fund এর সম্পদ দাড়িয়েছে ২.৮৩ লাখ কোটি টাকা। ২০১৯ সালে SBI Mutual Fund ৭% প্রবিদ্ধি লাভ করেছে যা অন্য অনেক Mutual Fund এর চাইতে অনেক বেশী।

কিছু গুরুত্বপূর্ণ তথ্যঃ

ক্রমিক

বিষয়

বিবরন

০১

নাম

SBI Mutual Fund

০২

প্রতিষ্ঠা

জুন ৩০, ১৯৮৭

০৩

চালু হওয়া

ফেব্রুয়ারী ০৭, ১৯৯২

০৪

ট্রাস্টি

SBI Mutual Fund Trusty Company Private Limited

০৫

এমডি

Mrs. Anuradha Rao

০৬

CIO

Mr. Navneet Munot

কিভাবে এই SBI Mutual Fund এ বিনিয়োগ করা যায়?

Mutual Fund এর মাঝে অন্যতম লাভজনক SBI Mutual Fund এ বিনিয়োগ খুবই সহজ কিছু ধাপে সম্পন্য হয়ে থাকে। এই ধাপগুলি নিচে দেয়া হলো।
১) প্রথমেই একটি Mutual Fund apps এ রেজিস্ট্রেশন করুন।
২) রেজিস্ট্রেশনের সময় আপনার আধার কার্ড, PAN কার্ড, ভোটার কার্ড, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, কেন্দ্রীয় বা রাজ্য সরকারের দেয়া কোন পরিচয়পত্র।
৩) আপনার পরিচয় প্রমানের জন্য বিদ্যুৎ বিলের কপি।
৪) আপনার বিনিয়োগের মেয়াদ নির্ধারন করুন।
৫) ঝুঁকির মাত্রা দিন; কম, মাঝারী অথবা উচ্চ।
৬) আপনার পছন্দমত একটি SBI Mutual Fund বাছাই করুন।
৭) আপনি যদি এককালীন বিনিয়োগ করতে চান তাহলে এককালীন বিনিয়োগ বাছাই করুন অথবা আপনি SIP অনশন বেছে নিতে পারেন।
আপনার Mutual Fund apps  এর আগামী ৩-৪ দিনের মাঝেই আপনার SBI Mutual Fund এর তথ্যাদি দেখা যাবে।
SBI Mutual Fund Group এর সেরা ফান্ড ম্যানেজারগনের পরিচিতিঃ

১) আস্বিনী ভাটিয়াঃ আস্বিনী ভাটিয়া ১৯৮৫ কালে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়াতে যোগদান করে তার কর্মজীবন শুরু করে। তিনি ২০১৮ সাল পর্যন্তSBI এর ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর দ্বায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি SBI Mutual Fund এর ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দ্বায়িত্ব পালন করছেন। তিনি তার সমস্ত কর্মজীবনেই ব্যাংকিং সেক্টরে কাজ করেছেন।

২) নিকোলাস সিমনঃ মিষ্টার সিমন SBI Mutual Fund Group এর সহযোগী প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে ২০১৬ সাল হতে দ্বায়িত্ব পালন করছেন। তিনি প্যারিস থেকে তার পড়াশুনা সম্পন্য করেন। আন্তর্জাতিক ব্যাংকিং সেক্টরে তার অনেকদিনের অভিজ্ঞতা রয়েছে। SBI Mutual Fund Group এর সহযোগী প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে নিকোলাস তার অভিজ্ঞতা ও দক্ষতা দিয়ে কাজ করে যাচ্ছেন।

৩) আরএস শ্রীনিবাস জাইনঃ মিষ্টার জাইন স্টেট ব্যাংক অফ ইন্ডিয়াতে ২০ বছর দ্বায়িত্ব পালন করেন এবং ব্যাংকিং খাতে তার প্রায় ৩০ বছরের অভিজ্ঞতা রয়েছে। বর্তমানে তিনি নির্বাহী পরিচালক হিসেবে SBI Mutual Fund Group এ দ্বায়িত্ব পালন করছেন।

SBI Mutual Fund এর কিছু জনপ্রিয় ফান্ড

1) SBI Focused Equity Fund Direct Plan: এই Mutual Fund এর নিয়ন্ত্রনে প্রায় ৮,৯০০ কোটি টাকা রয়েছে। ২০১৯ সাথে এই Mutual Fund থেকে মুনাফা এসেছে শতকরা ২.২% টাকা।
2) SBI Magnum Medium Duration Fund Direct Growth: এই Mutual Fund এর নিয়ন্ত্রনে প্রায় ৩,৩৮৪ কোটি টাকা রয়েছে। ২০১৯ সাথে এই Mutual Fund থেকে মুনাফা এসেছে শতকরা ১২.৬% টাকা।

3) SBI Dynamic Bond Direct Plan Growthঃ এই Mutual Fund এর নিয়ন্ত্রনে প্রায় ১,৭২৪ কোটি টাকা রয়েছে। ২০১৯ সাথে এই Mutual Fund থেকে মুনাফা এসেছে শতকরা ১১.৮% টাকা।

4) SBI Multi Asset Allocation Fund Direct Growth: এই Mutual Fund এর নিয়ন্ত্রনে প্রায় ২৩৫ কোটি টাকা রয়েছে। ২০১৯ সাথে এই Mutual Fund থেকে মুনাফা এসেছে শতকরা ১২.৬% টাকা।

5) SBI Magnum Constant Maturity Fund Direct Growth: এই Mutual Fund এর নিয়ন্ত্রনে প্রায় ৭৩৫ কোটি টাকা রয়েছে। ২০১৯ সাথে এই Mutual Fund থেকে মুনাফা এসেছে শতকরা ১১.৫% টাকা।

6) SBI Equity Hybrid Fund Direct Plan Growth: এই Mutual Fund এর নিয়ন্ত্রনে প্রায় ৩০,১৯২ কোটি টাকা রয়েছে। ২০১৯ সাথে এই Mutual Fund থেকে মুনাফা এসেছে শতকরা ৩.৬% টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

লেটেস্ট খবর

লেটেস্ট খবর

হাতির খবর

জঙ্গলমহল ভ্রমণ