Sunday, August 14, 2022

দুয়ারে সরকার এবং মাটি প্রকল্প রূপায়নের জন্য আনুষ্ঠানিকভাবে আলোচনা সারলেন পুরুলিয়া জেলা প্রশাসন

পূর্ণচন্দ্র রক্ষিত, পুরুলিয়া: আগামী ১৬ই আগস্ট থেকে রাজ্যের জেলাগুলিতে শুরু হচ্ছে ‘দুয়ারে সরকার’ ক্যাম্প। সেইজন্য জেলা প্রশাসন আগেভাগেই প্রস্তুতি পর্ব সেরে রাখছেন। আজ পুরুলিয়ায় জেলা প্রশাসনের পক্ষ থেকে দুয়ারে সরকার ক্যাম্প এবং মাটি প্রকল্প রূপায়নের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে আলোচনা হয়। দুয়ারে সরকার ক্যাম্পে ও মাটির সৃষ্টি প্রকল্পে সাধারণ মানুষের যাতে কোনোরকম অসুবিধা না হয় সেই জন্য জেলা প্রশাসানিক স্তর থেকে আজকের এই আলোচনাটি করা হয়।

আজকের এই আলোচনা পর্বে উপস্থিত ছিলেন পুরুলিয়া জেলা শাসক রাহুল মজুমদার, পুরুলিয়া জেলা পরিষদের সভাধিপতি সুজয় ব্যানার্জি, পশ্চিমাঞ্চল মন্ত্রী সন্ধ্যারানী টুডু ও বাঘমুন্ডি বিধানসভার বিধায়ক সুশান্ত মাহাতো এবং স্বাস্থ্য কর্মদক্ষ সৌমেন বেল ধরিয়া। এছাড়াও উপস্থিত ছিলেন জেলার এসডিও মহাশয় এবং জেলার সমস্ত ব্লকের বিডিও গণ সহ অন্যান্য কর্মী বৃন্দ।

মাটির প্রকল্পের কাজ অনেকটা এগিয়ে গেছে জেলাযর বান্দোয়ান পুঞ্চা, মানবাজার, কাশিপুর সহ ইত্যাদি এলাকায়। দুয়ারে সরকার ক্যাম্পে খাদ্য সাথী ডিজিটাল রেশন কার্ড, রুপশ্রী প্রকল্প, ১০০ দিনের কাজ ছাড়া অন্যান্য যে সমস্ত প্রকল্প রয়েছে সেই সকল প্রকল্পে সাধারণ মানুষের যাতে অসুবিধা না হয়। এবছর দুয়ারে সরকার ক্যাম্পে আরো দুটি নতুন প্রকল্প রয়েছে লক্ষীর ভান্ডার এবং স্টুডেন্ট ক্রেডিট কার্ড। লক্ষীর ভান্ডার প্রকল্পে ২৫ থেকে ৬০ বছর বয়সের মহিলারা আবেদন করতে পারবেন। এস সি এস টি রা ১০০০টাকা এবং জেনারেলরা ৫০০ টাকা প্রতিমাসে পাবেন এই প্রকল্পে। স্টুডেন্ট ক্রেডিট কার্ডে উচ্চশিক্ষার জন্য ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পাওয়া যাবে, যার গ্যারেন্টার থাকবে রাজ্য সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

লেটেস্ট খবর

লেটেস্ট খবর

হাতির খবর

জঙ্গলমহল ভ্রমণ