Friday, September 30, 2022

মাস্ক নিয়ে সংশয়? ভাইরাস থেকে বাঁচতে যেন নিন কোন মাস্ক ব্যবহার করার পরামর্শ দিয়েছেন

মাস্ক নিয়ে সংশয়? ভাইরাস থেকে বাঁচতে যেন নিন কোন মাস্ক ব্যবহার করার পরামর্শ দিয়েছেন

JJM NEWS DESK :  মহামারীর বাড়তে থাকা প্রভাবের কারণে সুস্থ থাকার প্রয়োজনে আমাদের সবচেয়ে প্রয়োজনীয় পণ্যে পরিণত হয়েছে মাস্ক। যে হারে সংক্রমণ এবং মৃত্যু বেড়ে চলেছে গোটা বিশ্বে, তাতে আগামী কয়েক বছর তো বটেই, সারা জীবনের জন্য মাস্ক অপরিহার্য হয়ে উঠতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ। কিন্তু কাপড়ের মাস্ক না সার্জিক্যাল মাস্ক, সংক্রমণ থেকে রক্ষা পেতে কোনটা বেশি ভাল, তা নিয়ে এখনো মানুষের মধ্যে দ্বন্দ কাজ করছে।
  ২০২০ সালের তুলনায় এবছর সতর্কতা আরও জোরদার করার নির্দেশ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। করোনার থাবা থেকে নিজেকে বাঁচাতে মাস্ক অপরিহার্য, দাবি বিশেষজ্ঞদের একাংশে। কিন্তু কোন মাস্ক কতটা কার্যকর এবং কোন জায়াগায় কোনটা পরতে হবে সেই নিয়ে এক বিস্তর মিথ ছড়িয়েছে সোশ্যাল মিডিয়ায়। কেউ বলছেন সার্জিক্যাল মাস্ক আবার কেউ ভরসা রাখছেন কাপড়ের মাস্কেই।
 তবে বেশিরভাগ ডাক্তারাই এন-৯৫ অথবা সার্জিক্যাল মাস্ক পরার উপদেশ দিচ্ছেন। আবার সম্প্রতি এক গবেষণায় জোড়া মাস্ক পরার পরামর্শ দেওয়া হয়েছে। গত বছর অক্টোবর মাসে জাপানের বিজ্ঞানীরা মাস্ক নিয়ে একটি গবেষণা চালায়। সেখানে দাবি করা হয়, মাস্ক বায়ুবাহিত করানোভাইরাসের কণাগুলি থেকে সুরক্ষা দিতে পারে তবে পুরোপুরি সংক্রমণের ঝুঁকি দূর করতে সক্ষম নয়। এক্ষেত্রে সামাজিক দূরত্ব এবং স্যানিটাইজার ব্যবহারে সমান গুরুত্ব দিতে বলা হয়েছে।
 অনেকেরই হাঁপানির রোগ রয়েছে তাই তাদের জন্য এই নিয়মে মাস্ক পরা কতটা সম্ভব তাও ভাবাচ্ছে।
 তাই এই পরিস্থিতিতে বিশেষজ্ঞদের মত, ভিড় জায়গায় দুটো মাস্ক সংক্রমণের হাত থেকে বাঁচাবে। কিন্তু ফাঁকা জায়গা বা খুব কম লোকসংখ্যা থাকলে সেখানে একটি মাস্ক যথেষ্ট। তবে সার্জিক্যাল মাস্ক একবারের বেশি ব্যবহার নয়। কাপড়ের মাস্কের ক্ষেত্রে সেই মাস্ক যেন ত্রিস্তরীয় হয় এবং মাস্কে কোনো ছিদ্র না থাকে। আর মাস্কের সাথে পদে পদে মেনে চলতে হবে সমস্ত সুরক্ষা বিধি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

লেটেস্ট খবর

লেটেস্ট খবর

হাতির খবর

জঙ্গলমহল ভ্রমণ