Wednesday, October 5, 2022

ভুল অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার (Money Transfer) হলে কীভাবে ফেরত পাবেন

How to get refund if money is transferred to wrong account


জোহার জঙ্গলমহল ডেস্ক: করোনা পরিস্থিতির জেরে দেশে ডিজিট্যাল লেনদেনের চাহিদা অনেক বেড়েছে। করোনা সংক্রমণ এড়াতে বাড়িতে বসেই বিভিন্ন অ্যাপসের মাধ্যমে অনলাইনে লেনদেন করেই মাছ,মাংস,ডাল ও সব্জি সহ অনেক নিত্যপ্রয়োজনীয় জিনিস বাড়িতে বসেই পাওয়া যাচ্ছে। 

ডিজিট্যাল ক্ষেত্রে লেনদেন করতে গিয়ে অনেকেই সাইবার প্রতারণার শিকার হচ্ছেন। আবার লেনদেন করতে গিয়ে অনেকেই ভুলবশত অন্য অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করে ফেলছেন। তবে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার কয়েকটি নির্দেশ মানলে তিন দিনের মধ্যে এই টাকা ফেরত পাওয়া সম্ভব।

আরো পড়ুন-আই পি এল ২০২১ (IPL 2021) দেখে নিন আজ ২৩.০৪.২০২১ তারিখের পয়েন্ট টেবিল, কোন দল কোথায় দাড়িয়ে

এইরকম অসুবিধায় পড়লে প্রথমে ওই নির্দিষ্ট অ্যাকাউন্টের এটিএম কার্ড এবং ইন্টারনেট ব্যাঙ্কিং সার্ভিস বন্ধ করে দিতে হবে। এরপর থানায় গিয়ে সবিস্তারে অভিযোগ জানিয়ে এফ আই আর আর্জি করাতে হবে।এফআইআরের সূত্র ধরে তদন্ত করবে ব্যাঙ্ক কর্তৃপক্ষ। জালিয়াতির ঘটনা ঘটে থাকলে সমস্ত টাকাই গ্রাহক ফেরত পেয়ে যাবেন। যদি ভুল অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার হয়ে গিয়ে থাকে, সে ক্ষেত্রে যে অ্যাকাউন্টে ভুল বসত টাকা ট্রান্সফার করা হয়েছে সুনির্দিষ্ট প্রমাণ-সহ তা জানাতে হবে সংশ্লিষ্ট ব্যাঙ্কে। এ ক্ষেত্রেও ব্যাঙ্কে প্রদত্ত তথ্যের ভিত্তিতে তদন্ত করবে কর্তৃপক্ষ। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নির্দেশিত এই পদক্ষেপ মেনে চললে ৩ দিনের মধ্যে সংশ্লিষ্ট ব্যাঙ্কে জানালে অধিকাংশ ক্ষেত্রেই এই টাকা ফেরত পাওয়া সম্ভব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

লেটেস্ট খবর

লেটেস্ট খবর

হাতির খবর

জঙ্গলমহল ভ্রমণ