Thursday, August 11, 2022

ডার্ক সার্কেল(dark circles) দূর করার কার্যকরী ৫টি পদ্ধতি, জেনেনিন বিস্তারিত


স্বাস্থ্য :  নারী কিংবা পুরুষ উভয়েরই ডার্ক সার্কেল বা চোখের নিচে কালো দাগের সমস্যা দেখা দিয়ে থাকে। এ যেন নিত্যদিনের সঙ্গী। এই সমস্যা বড়দের, এমনকি ছোটদের মধ্যেও দেখা দিচ্ছে। নিশ্চয়ই জানতে ইচ্ছে করছে, এর পেছনের কারণটা কী? এর কারণগুলোর মধ্যে অন্যতম হলো পরিবেশের দূষণ, কম ঘুম, অতিরিক্ত কম্পিউটার ও মোবাইল ব্যবহার, রাত জাগা, মানসিক চাপ, অনিয়মিত জীবনযাপন, পুষ্টিকর খাবার না খাওয়া ইত্যাদি।

 পাশাপাশি আপনাকে অবশ্যই ঘুম ঠিক রাখতে হবে। এজন্য দিনে ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন। পাশাপাশি মেনে চলুন স্বাস্থ্যকর জীবনযাপন পদ্ধতি। পর্যাপ্ত জল পান করুন। সুষম খাবার খান। 

এবার চলুন জেনে নেয়া যাক ডার্ক সার্কেল দূর করার কার্যকর পাঁচ ঘরোয়া পদ্ধতি সম্পর্কে-

১. কয়েক ফোঁটা নারকেল তেল চোখের নিচে ম্যাসাজ করুন। প্রতিদিন ব্যবহার করলে ফল মিলবে দ্রুত।

২.  রাতে ঘুমানোর আগে চোখের আশেপাশের ত্বকে দুধের সর লাগান। কিছুক্ষণ ম্যাসাজ করে ধুয়ে ফেলুন।

৩. গাজর পেস্ট করে ডিমের সাদা অংশ ও অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। মিশ্রণটি চোখের নিচে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

৪. গ্রিন টি, ব্ল্যাক টি এবং অন্যান্য ভেষজ চা ডার্ক সার্কেল দূর করতে সক্ষম। কিছু ব্যবহৃত টি ব্যাগ নিয়ে ৫ থেকে ১০ মিনিট ফ্রিজে রেখে দিন। এরপর চোখ বন্ধ করে ওই ঠাণ্ডা টি ব্যাগগুলো চোখের উপরে রাখুন। ১০ থেকে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

৫. কফি পাউডার, সামান্য মধু এবং ১ চা চামচ আলুর রস ভালো করে মিশিয়ে কিছুক্ষণ রেখে দিন। এরপর তুলার সাহায্যে মিশ্রণটি চোখের চারপাশে লাগান। ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

লেটেস্ট খবর

লেটেস্ট খবর

হাতির খবর

জঙ্গলমহল ভ্রমণ