Monday, October 3, 2022

চাকরিপ্রার্থীদের জন্য সুখবর! কলকাতা পুলিশে কনস্টেবল, সাব-ইন্সপেক্টর নিয়োগ

 

সবুজ সংকেত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। খুব শিগগিরই প্রকাশিত হতে চলেছে কলকাতা পুলিশের আড়াই হাজার কনস্টেবল, সাব-ইন্সপেক্টর সহ একাধিক পদের নিয়োগ বিজ্ঞপ্তি। এদিন নবান্নে এই বিরাট নিয়োগের কথা ঘোষণা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। নিয়োগ করা হবে কলকাতা রিক্রুটমেন্ট বোর্ডের পক্ষ থেকে। পশ্চিমবঙ্গের যে কোনো জেলা থেকে ছেলে, মেয়ে উভয়ই এই পদগুলিতে আবেদন করতে পারবেন। নিয়োগ সংক্রান্ত বিশদ তথ্য জেনে নিন।

মুখ্যমন্ত্রীর ঘোষণার অনুযায়ী মোট ২৫০০ পদে নিয়োগ করা হবে। তবে পদের বিন্যাস বিজ্ঞপ্তি ঘোষণার দিনই জানা যাবে।

নিয়োগ করা হবে বিভিন্ন পদে:

কনস্টেবল : 1500
লেডি কনস্টেবল : 300+
সাব ইন্সপেক্টর : 250+
সাজেন : 170+
ড্রাইভার : 180+
Total Post : 2500

শিক্ষাগত যোগ্যতা: কনস্টেবল পদের জন্য কেবল মাধ্যমিক পাস হলেই আবেদন করা যাবে। বয়স হতে হবে ১৮ থেকে ২৭ বছরের মধ্যে। SC/ST/OBC শ্রেণীর প্রার্থীরা বয়সে ছাড় পাবেন। এই পদে বেতন রয়েছে ৫,৪০০ টাকা থেকে ২৫,২০০ টাকা সঙ্গে গ্রেড পে।

সাব-ইন্সপেক্টর এবং সার্জেন্ট পদের জন্য যেকোনো শাখায় স্নাতক পাস। আর বয়স হতে হবে ২০ থেকে ২৭ বছরের মধ্যে। এই পদে বেতন দেওয়া হবে ৭,১০০ টাকা থেকে ৩৭,৬০০ টাকা সঙ্গে গ্রেড পে।

পুলিশ ড্রাইভার পদের জন্য যেকোনো বিদ্যালয় থেকে এইট পাস করলেই আবেদন করা যাবে। সঙ্গে বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে।

বলে রাখা ভালো, এই পদগুলিতে নিয়োগ করা হবে তিনটি ধাপে। প্রথমে শারীরিক মাপঝোপ (PMT) এবং শারীরিক যোগ্যতার (PET) পরীক্ষ নেওয়া হবে। সেটিতে উত্তীর্ণ হলে লিখিত পরীক্ষা নেওয়া হবে।

কীভাবে আবেদন করতে হবে?

যেহেতু এই নিয়োগের বিজ্ঞপ্তি এখনও বের হয়নি তাই অফিসিয়ালি কিছু বলা সম্ভব নয়। সাধারণত অনলাইন/অফলাইন দুই ভাবেই আবেদন করা যায়। অনলাইনে কলকাতা পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। আর অফলাইনে ব্যাঙ্ক চালান কেটে। আশা করা যাচ্ছে করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেই এই নিয়োগ বিজ্ঞপ্তি জারি করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

লেটেস্ট খবর

লেটেস্ট খবর

হাতির খবর

জঙ্গলমহল ভ্রমণ