Saturday, October 1, 2022

কেন্দ্রের নিয়ম মানেনি Facebook- twitter ২ দিন পরেই কি ভারতে বন্ধ হচ্ছে, কোন দেখুন


JJM NEWS DESK : কেন্দ্রের নয়া গাইডলাইনের অন্যথা হলে কড়া পদক্ষেপ করা হবে। সোশ্যাল মিডিয়া সংস্থাগুলিকে স্পষ্ট হুঁশিয়ারি দিল কেন্দ্র সরকার। চলতি সপ্তাহের মধ্যেই সোশ্যাল মিডিয়া সংস্থাগুলিকে চিফ কমপ্লায়েন্স অফিসার ও গ্রিভ্যান্স অফিসার সময়সীমা বেঁধে দিয়েছিল কেন্দ্র।কেন্দ্র সম্প্রতি যে নতুন নিয়ম কানুন জারি করেছিল, তা আগামী ২৬ মে-তে কার্যকর হতে চলেছে। সরকারি সূত্রের দাবি, Facebook, twitter এবং ইনস্টাগ্রামের মতো কোনও সোশ্যাল মিডিয়া কোম্পানিই সেই নিয়ম মেনে পদক্ষেপ করেনি। 
যার জেরে কেন্দ্রের রোষে পড়তে পারে তিন সংস্থা।কেন্দ্র জানিয়েছিল, নতুন নিয়ম বিধি মেনে চলা হচ্ছে কি না, তার জন্য এক জনকে নিয়োগ করতে হবে সব কোম্পানিকে। সাইটে কোনও আপত্তিকর কনটেন্ট রয়েছে কি না, তা দেখার এবং প্রয়োজনে সরানোর দায়িত্বেই তিনি থাকবেন। এই নিয়ম সব ক’টি সংস্থাকেই মেনে চলার নির্দেশ দিয়েছিল কেন্দ্র।গত ২৫ ফেব্রুয়ারি কেন্দ্রীয় বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের তরফে জানানো হয়েছে, কেন্দ্রের জারি করা নতুন নিয়ম যাতে মানা হয়, তার জন্য বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের কর্তৃপক্ষকে তিন মাস সময় দেওয়া হচ্ছে সেই অনুযায়ী পদক্ষেপ করার জন্য। যদি ফেসবুক, টুইটার এবং ইনস্টাগ্রামের মতো বড় সংস্থা সেই নিয়ম না মানে, সে ক্ষেত্রে কেন্দ্রের তরফে কী পদক্ষেপ করা হবে, এখন সেটাই দেখার।
 বিশেষজ্ঞদের দাবি, শাস্তি হিসাবে দু’দিনের জন্য ফেসবুক এবং টু‌ইটারকে ব্লক করতে পারে কেন্দ্র।তবে, এখনও পর্যন্ত কোনও বৃহত্ সোশ্যাল মিডিয়া সংস্থাই কেন্দ্রকে নতুন পদগুলিতে নিয়োগের বিষয়ে কিছু জানায়নি। কেন্দ্রের এক আধিকারিক জানিয়েছেন, সংস্থাগুলিকে যে কেন্দ্রকে সরাসরি জানাতে হবে এমন শর্তও নেই। নিজেদের ওয়েবসাইটে এ বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করলেও চলবে।
৫০ হাজারের বেশি ব্যবহারকারী আছে, এমন প্রতিটি সোশ্যাল মিডিয়া সংস্থাকেই এই নীতির অধীনে আনা হচ্ছে। এর লক্ষ্য মূলত, সাইবার ক্রাইম রোধ, সোশ্যাল মিডিয়ার মাধ্যমে গুজব-উষ্কানিমূলক প্রচারে রাশ টানা ইত্যাদি।সংস্থাগুলিকে সর্বক্ষণের জন্য নোডাল কনট্যাক্ট অফিসার রাখতে বলা হয়েছে। তিনি সর্বক্ষণ প্রশাসনের সঙ্গে যোগাযোগ রাখবেন সমস্ত বিষয়ে। সেই সঙ্গে নিয়োগ করতে হবে একজন গ্রিভ্যান্স অফিসার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

লেটেস্ট খবর

লেটেস্ট খবর

হাতির খবর

জঙ্গলমহল ভ্রমণ