Friday, September 30, 2022

কিভাবে ভুড়ি বেড়ে গেলেও সুস্থ থাকবেন(healthy even if the belly grows)

 


JJM NEWS DESK : ভুড়ি বেড়ে যাওয়া আসলেই একটি সমস্যা, বিরক্তিকরও বটে। ভুড়ি গেলে দেখা দেয় একাধিক শারীরিক সমস্যা। কিন্তু প্রতিদিন বেশ কিছু ভাল অভ্যাস রপ্ত করে তার মধ্যে দিয়ে চললেই ওবেসিটির (মেদবহুলতা) হাত থেকে রেহাই পাওয়া যায়।বিশেষজ্ঞদের মতে, নিয়ম করে ব্যায়াম অভ্যাস, ধূমপান বর্জন, সঠিক খাবারদাবার এবং সময়মত ঘুমোলে ওবেসিটির হাত থেকে রক্ষা পেতে পারেন।
এর জন্য প্রতিদিন আপনাকে স্বাস্থ্যকর খাবার যেমন-ফল, সবজি, কম ফ্যাটযুক্ত দুধ জাতীয় খাবার, বাদাম এগুলিকে রাখতে হবে আপনার ডায়েটে।ঘুম থেকে ওঠার পর কখনও সকালের খাবার খেতে ভুলবেন না। বিভিন্ন রকম কাজের চাপে অনেকেই দুপুরের খাবার খেতে ভুলে যান বা সময়মত খান না। আর এতেই আপনার শরীরের ক্ষতি হচ্ছে। দুপুরের খাবারের থালায় যেন এক টুকরো ফল থাকে। রাতের খাবারের পর প্রায় ১০ ঘণ্টা যদি খালি পেটে থাকেন ওবেসিটি হানা দিতে পারে। রাতে সব সময় সুপ, স্যালাড, লিন মিট এবং দই-এর মত খাবার খাওয়া উচিত বলেই মনে করেন বিশেষজ্ঞরা।
ওয়ার্ক আউটের আধ ঘণ্টা পর ফল কিংবা প্রোটিন শেক কিন্তু আপনাকে খেতেই হবে।পার্টিতে গেলে যে কোনও ধরনের ভাজাভুজি এবং ক্রিমি খাবারের চেয়ে গ্রিল্ড, স্মোকড খাবার খেতে পারেন। এতে শরীরের কম ক্ষতি হয়।বেশি করে জল খান। জল খাওয়া কম হলে, তা কিন্তু শরীরের ক্ষতি করে। তাই শীতের সময়ও বেশি করে জল খাওয়ার পরামর্শ দেন চিকিত্‍করা।
প্রতিদিন যদি প্রয়োজনীয় ঘুম না হয় তাহলে ওবেসিটির মত সমস্যা ক্রমশ বাড়তে পারে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের।
ধূমপান থেকে দূরে থাকুন। অ্যালকোহলের হাতছানিতেও সাড়া দেবেন না। এগুলি কিন্তু ওবেসিটির সম্ভাবনাকে অনেক বাড়িয়ে দেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

লেটেস্ট খবর

লেটেস্ট খবর

হাতির খবর

জঙ্গলমহল ভ্রমণ