Friday, September 30, 2022

করোনা কালের রক্তের সংকট কিছুটা মেটাতে এবং থ্যালাসেমিয়ার আক্রান্ত শিশুদের পাশে দাঁড়াতে এগিয়ে এলো মেদিনীপুরের সাইকেল লাভার্স গ্রুপ (সিএলজি)

নিজস্ব প্রতিনিধি,  সুদীপ পাল : করোনা কালের মধ্যেই গ্রীষ্মকালীন রক্তের সংকট কিছুটা   মেটাতে এবং থ্যালাসেমিয়া আক্রান্ত শিশুদের পাশে দাঁড়াতে এগিয়ে এলো মেদিনীপুরের সাইকেল লাভার্স গ্রুপ (সিএলজি)।  মেদিনীপুর শহরের বিধাননগর মাঠ সংলগ্ন “অবসর” হলঘরে সিএলজির উদ্যোগে এবং সংগ্রামী সবুজ সংঘের সহযোগিতায় সফল ভাবে সম্পন্ন হলো রক্তদান শিবির। শিবিরে কয়েক জন মহিলা সহ মোট চব্বিশজন রক্তদান করেন।মেদিনীপুর মেডিকেল কলেজের ব্লাড ব্যাংক কর্তৃপক্ষ রক্ত সংগ্রহ করেন।বর্তমান কালে করোনা মহামারী আবার ভয়ঙ্কর আকার ধারণ করায় এবং সেই সঙ্গে টিকাকরন কর্মসূচি ও সমানতালে চলতে থাকায় রক্তের এক মারাত্মক সঙ্কট তৈরি হয়েছে। টিকা গ্রহণের চোদ্দ দিনের মধ্যে যেমন রক্তদান সম্ভবপর নয়, তেমনি কোভিড আক্রান্ত হলে অন্তত আঠাশ দিন রক্তদান সম্ভবপর নয়। 

ফলে, সম্ভাব্য রক্তদাতাদের সংখ্যাও উল্লেখযোগ্য ভাবে হ্রাস পেয়েছে এই কদিনে। সেই সঙ্গে যুক্ত হয়েছে রক্তদান করতে গিয়ে কোভিড আক্রান্ত হওয়ার ভয়। এই সমস্ত উদ্বেগ, আশঙ্কা মাথায় নিয়েই সমস্ত রকম কোভিড সুরক্ষা বিধি অনুসরণ করে আয়োজন করা হয়েছিলো এই শিবিরের। সাইকেল লাভার্স গ্রুপের পক্ষ থেকে গ্রুপের সদস্যা শিখিন বন্দ্যোপাধ্যায় জানালেন,  “এই কঠিন পরিস্থিতিতেও যারা রক্তদান করতে এগিয়ে এলেন,তাদের সকলকে আমাদের গ্রুপের পক্ষ থেকে কুর্নিশ জানাই। এঁদের মধ্যে অনেকেই এই প্রথম রক্তদিলেন “। 
এদিনের কর্মসূচিতে সংগঠনের পক্ষে উপস্থিত ছিলেন সংস্থার সভাপতি পরাগ মুখার্জি, সম্পাদক গৌতম মাহাতোসহ সংস্থার সকল সদস্য-সদস্যারা। এদিনের শিবিরে রক্তদাতাদের উৎসাহিত করতে উপস্থিত ছিলেন রক্তদান আন্দোলনের নেতৃত্ব অসীম ধর,জয়ন্ত মুখার্জি, ফাকরুদ্দিন মল্লিক, শিক্ষক সুদীপ কুমার খাঁড়া, অধ্যাপক ড.শান্তনু পান্ডাসহ অন্যান্যরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

লেটেস্ট খবর

লেটেস্ট খবর

হাতির খবর

জঙ্গলমহল ভ্রমণ